ফেনী পৌরসভায় ৫ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ

3 months ago 54

ঈদুল আজহা ঘিরে পূর্বঘোষিত পাঁচ ঘণ্টা সময়ের মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করেছে ফেনী পৌরসভা। সোমবার (১৭ জুন) দুপুর ১টা থেকে বর্জ্য অপসারণের কাজ শুরু করে বিকেল ৬টার আগেই তা সম্পন্ন করেন পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা।

শহরের ১০ নম্বর ওয়ার্ডের ডাক্তার পাড়া, পশ্চিম ডাক্তার পাড়া, পাঠান বাড়ি রোড সবচেয়ে জনবসতিপূর্ণ এলাকা। সেখানেই সবার আগে বর্জ্য অপসারণের কাজ শেষ করতে দেখা যায়। এছাড়া ১৮ নম্বর ওয়ার্ডে রামপুর পাটোয়ারী বাড়ী সড়ক, চৌধুরী বাড়ী সড়ক, সওদাগর বাড়ী সড়ক, মির্জা বাড়ী সড়ক, ৯ নম্বর ওয়ার্ডের শহীদ সেলিনা পারভিন সড়ক, নাজির রোড ও শান্তিধারা সরেজমিনে গিয়ে পরিচ্ছন্নতাকর্মীদের কাজ করতে দেখা যায়।

ফেনী পৌরসভার মেডিকেল অফিসার কৃষ্ণপদ সাহা জাগো নিউজকে জানান, ফেনী পৌসভার ১৮টি ওয়ার্ডে পশু জবাইয়ের জন্য ১০৯টি স্থান নির্ধারণ করা হয়েছিল। নির্ধারিত স্থানগুলোতে পশু জবাই করা হয়েছে। এছাড়া বিভিন্ন পাড়া-মহল্লার বাসা-বাড়ির সামনে রাস্তায় পশু জবাই হয়েছে।

ফেনী পৌরসভায় ৫ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ

তিনি জানান, সেসব স্থান থেকে বর্জ্য সংগ্রহ করতে পরিচ্ছন্নতাকর্মীরা ট্রলি, রিকশা ভ্যান ও ময়লা বহনকারী ট্রাকে করে নির্দিষ্ট ডাস্টবিন ও নির্ধারিত স্থানে ডাম্পিং করে। পরে বর্জ্যগুলো ট্রাকে করে দেওয়ানগঞ্জে ডাম্পিং করা হয়। পাশাপাশি যেসব স্থানে কোরবানি করা হয়েছে, সেসব স্থান পানি দিয়ে ধুয়ে পরিষ্কার-পরিচ্ছন্নকরণ ও ব্লিচিং পাউডার ছিটিয়ে দূষণমুক্ত করা হয়েছে।

বর্জ্য অপসারণে বড় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ফেনী পৌরসভার থেকে দেওয়া ব্যাগ (বস্তা)। কোরবানির পর বর্জ্য রেখে দেওয়ায় সহজে পরিষ্কার করা সম্ভব হয়েছে বলে জানান পরিচ্ছন্নতাকর্মী রুহুল আমিন।

১০ নম্বর ওয়ার্ডের সুপারভাইজার নুর করিম জানান, মেয়র স্যারের দেওয়া নির্দিষ্ট সময়ের আগেই আমরা পুরো শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন করার কাজ করছি। মেয়র স্যার আমাদের ওপর ভরসা রেখেছেন, আমরা সন্ধ্যার আগেই কাজ শেষ করেছি।

ফেনী পৌরসভায় ৫ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ

একই ওয়ার্ডের বাসিন্দা আবুল কাশেম জানান, কোরবানি হয়েছে সেটি বোঝা অসম্ভব। কোথাও কোনো ধরনের ময়লা-আবর্জনা নেই। পুরো এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন এবং দুর্গন্ধমুক্ত রয়েছে।

পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের বাসিন্দা নূর নবী মান্না বলেন, বর্জ্য বস্তায় ঢুকিয়ে রাস্তায় রাখার সঙ্গে সঙ্গে পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা পিকআপভ্যানে সেগুলো নিয়ে গেছে এবং কোরবানির স্থানে ব্লিচিং পাউডার ছিটিয়ে দিয়েছে। প্রশংসার দাবি রাখে ফেনী পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীরা।

বর্জ্য অপসারণ নিয়ে পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী জাগো নিউজকে বলেন, আমি পৌরবাসীকে প্রতিশ্রুতি দিয়েছি পাঁচ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবো। পৌরবাসীর সহযোগিতায় সময়মতো কাজ শেষ করতে পেরেছি।

আবদুল্লাহ আল-মামুন/এমকেআর/জেআইএম

Read Entire Article