ফেনীতে টনসিল অপারেশনের পর শিশুর মৃত্যু

4 months ago 59

ফেনীতে টনসিল অপারেশনের পর আতিফ ইসলাম নিশান (১৩) নামের এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

সোমবার (৩ জুন) ফেনী শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়ান স্টোপস মেটারনিটি ক্লিনিকে এ ঘটনা ঘটে।

শিশু নিশান নোয়াখালীর সেনবাগ উপজেলার দক্ষিণ মোহাম্মদপুর এলাকার মোহাম্মদ শহীদ উল্যাহর ছেলে। সে মোহাম্মদপুর আনিছ হাফেজিয়া মাদরাসার হেফজ শাখার ছাত্র ছিল।

মোহাম্মদ শহীদ উল্যাহ বলেন, ‘সোমবার বিকেলে ৪টার দিকে আমার ছেলের গলার টনসিল অপারেশন করাতে চিকিৎসক কিশোর কুমার হাওলাদারের পরামর্শে ওয়ান স্টোপস ক্লিনিকে ভর্তি করি। পরে রাত ১১টায় অপারেশন শেষ করে চিকিৎসক ক্লিনিক ত্যাগ করেন। পরবর্তী সময়ে অ্যানেস্থেসিয়ার চিকিৎসক নাজমুল হক ভূঁইয়া আমাকে বলেন, আপনার ছেলের অপারেশন সাকসেসফুল। পরে অপারেশন থিয়েটারের দিকে ক্লিনিক স্টাফরা ঘন ঘন প্রবেশ করায় আমার সন্দেহ হয়। মূলত আমার ছেলেকে অ্যানেস্থেসিয়ার ইনজেকশন দেওয়ার পর সে আর চোখ খোলেনি। ভোর ৪টার দিকে ক্লিনিক কর্তৃপক্ষ আমাকে ডেকে বলে রোগীর অবস্থা ভালো না, দ্রুত কুমিল্লা বা চট্টগ্রাম নিয়ে যেতে হবে।’

চিকিৎসক নাজমুল হক ভূঁইয়া বলেন, ‘অপারেশনের জন্য নিশানের মৃত্যু হয়নি। অপারেশন করানোর সময়ে এসব রোগী হার্ট ফেল করে মারা যায়। কুমিল্লা মডার্ন হাসপাতালের চিকিৎসকের দেওয়া মৃত্যু সনদে প্রাথমিকভাবে ধারণা করা হয়েছে, হার্ট ফেল করে নিশানের মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর কারণ তদন্তে বের হয়ে আসবে।

এ বিষয়ে টনসিল অপারেশন করানো চিকিৎসক কিশোর কুমার হাওলাদার বলেন, ‘অপারেশান সফলভাবে সম্পন্ন করেছিলাম। কিন্তু রোগীর শারীরিক দুর্বলতার কারণে অ্যানেস্থেসিয়া ইনজেকশন দেওয়ার পর হার্টবিট ও অক্সিজেন লেবেল কমে যায়। যে কারণে আর জ্ঞান ফিরে আসেনি। রোগীর অবস্থা ভালো না হওয়ায় দ্রুত কুমিল্লা বা চট্টগ্রামে নিয়ে যেতে পরামর্শ দেওয়া হয়।

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শহীদুল ইসলাম চৌধুরী বলেন, আমরা এখন পর্যন্ত কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আবদুল্লাহ আল-মামুন/এসআর/এমএস

Read Entire Article