ফেনীতে বন্যার জন্য দায়ী রাষ্ট্রের বিচার দাবিতে মানববন্ধন

1 month ago 7

ফেনীসহ দেশের বিভিন্ন স্থানে আকস্মিক বন্যায় প্রাণহানি ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনায় দায়ী রাষ্ট্রকে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করা এবং জাতিসংঘের মাধ্যমে ক্ষতিপূরণ আদায়ের দাবিতে ফেনীতে মানববন্ধন করেছেন নাগরিক সমাজ।

বুধবার (২৮ আগস্ট) সকালে ফেনী পলিটেকনিক্যাল ইনস্টিটিউট এলাকায় হাঁটু পানিতে দাঁড়িয়ে মানববন্ধনে অংশ নেয় শত শত মানুষ।

ফেনীতে বন্যার জন্য দায়ী রাষ্ট্রের বিচার দাবিতে মানববন্ধন

মানববন্ধনে বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), ইউথ ফর ক্লাইমেট জাস্টিজ, প্রয়াস, মিশন গ্রিন বাংলাদেশের প্রতিনিধিসহ ফেনীর সর্বস্তরের মানুষ অংশ নেন। সংহতি প্রকাশ করেন পরিবেশবাদী সংগঠন চেঞ্জ ইনিশিয়েটিভ ও রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার (আরডিআরসি)।

পরিবেশ ও জলবায়ু সাংবাদিক কেফায়েত শাকিল বলেন, এবারের বন্যায় দোতলা বিল্ডিংয়েও পানি উঠেছে। এ অঞ্চলের মানুষ মোটামুটি সমৃদ্ধ ছিল। কিন্তু ষড়যন্ত্রের এ বন্যায় সব তছনছ হয়ে তারা সব হারিয়েছেন। প্রত্যেককে আবার নতুন করে সব গুছাতে হবে। ভারত চাইলেই পানি ছেড়ে দিবে, আমাদেরকে ডুবিয়ে দিবে, আর দেশবাসী আমাদের উদ্ধার করবে, ত্রাণ দিয়ে বাঁচাতে আসবে, এটি বারবার হতে পারে না। আমরা আন্তর্জাতিকভাবে ভারতের এই অন্যায়ের বিচার চাই। জাতিসংঘের মাধ্যমে এই পরিস্থিতির জন্য উপযুক্ত ক্ষতিপূরণের নিশ্চয়তা চাই।

ফেনীতে বন্যার জন্য দায়ী রাষ্ট্রের বিচার দাবিতে মানববন্ধন

বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোটের (বিএনসিএ) আহ্বায়ক ও স্টামফোর্ড ইউনিভার্সিটির বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, এবারের বন্যার মত এমন ভয়াবহ চিত্র বিগত ১০০ বছরের ফেনী জেলার ইতিহাসে দেখা যায়নি। সরকারি হিসেব অনুযায়ী, চলমান বন্যায় দেশের ১১ জেলায় এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যু হয়েছে। শুধুমাত্র ফেনীর ৬ উপজেলা পানিতে তলিয়ে ৬৪ হাজার ১৬১টি গবাদিপশু ও ২৩ লাখ চার হাজার ৪১০টি হাঁস-মুরগির মৃত্যু হয়েছে। এতে প্রাণিসম্পদ খাতে প্রায় ৩৯১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এলজিইডির তথ্য মতে, এ বন্যায় প্রাথমিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ৬ হাজার ৫৪২ কিলোমিটার রাস্তা এবং এক হাজার ৬৬টি ব্রিজ-কালভার্ট।

মানববন্ধন থেকে উজানের বিভিন্ন নদীতে থাকা বাঁধ ভেঙে দেওয়া, এ অন্যায় আচরণের জন্য দায়ী সবাই আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি করা, দায়ীদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় করে বন্যা দুর্গত প্রত্যেককে সেই ক্ষতিপূরণ নিশ্চিত করণ এবং জলবায়ুর ন্যায্যতা নিশ্চিতের দাবিও জানান তিনি।

আরএইচ/এমএস

Read Entire Article