ফেরাউনের পতনের পর কি চল্লিশ দিন বৃষ্টি হয়েছিল?

1 month ago 18

মিশরের অধিবাসী কিবতিদের রাজাকে ফেরাউন বলা হতো। আল্লাহ তার নবি হজরত মুসাকে (আ.) নবুয়্যত দিয়ে তার সমকালীন ফেরাউনকে তাওহিদ বা একত্ববাদের দাওয়াত দিতে পাঠিয়েছিলেন যে অত্যন্ত দাম্ভিক ও অহংকারী ছিল এবং নিজেকে মিশরীয়দের প্রভু বা খোদা মনে করতো। কোরআনে বহু জায়গায় নবি মুসাকে (আ.) ফেরাউনের কাছে প্রেরণ, ফেরাউনের ঔদ্ধত্য ও জুলুম, মুসার (আ.) দাওয়াত ও সংগ্রামের ঘটনার বর্ণনা এসেছে। বিভিন্ন হাদিসেও ফেরাউন ও নবি মুসার (আ.) বিভিন্ন ঘটনা বর্ণিত হয়েছে।

কোরআনে সুরা ইউনুসে ফেরাউনের পতন বা ফেরাউনকে ডুবিয়ে মারার ঘটনা বর্ণনা করে আল্লাহ তাআলা বলেন, আমি বনি ইসরাইলকে সাগর পার করে দিলাম আর ফেরাউন ও তার সেনাবাহিনী দুরাচার ও বাড়াবাড়ির উদ্দেশে তাদের পশ্চাদ্ধাবন করলো। যখন তারা ডুবতে আরম্ভ করল, তখন (ফেরাউন) বলল, এবার বিশ্বাস করে নিচ্ছি যে, তিনি ছাড়া কোন মাবুদ নেই যার ওপর ঈমান এনেছে বনি ইসরাইল; আমিও তারই অনুগতদের অন্তর্ভুক্ত। (আল্লাহ বললেন) এখন একথা বলছ! অথচ তুমি (ডুবতে শুরু করার) পূর্বমুহূর্ত পর্যন্ত নাফরমানি করছিলে এবং পথভ্রষ্টদেরই অন্তর্ভুক্ত ছিলে। আজকের দিনে আমি শুধু তোমার দেহ রক্ষা করবো যেন তা পরবর্তীদের জন্য নিদর্শন হতে পারে। নিঃসন্দেহে বহু মানুষ আমার নিদর্শনসমূহের ব্যাপারে উদাসীন। (সুরা ইউনুস: ৮৮-৯২)

কিছুদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বাংলাদেশী ব্যবহারকারীদের মধ্যে একটা তথ্য ব্যপকভাবে ছড়িয়ে পড়েছে যে ফেরাউনের পতনের পর ৪০ দিন লাগাতার বৃষ্টি হয়েছিল এবং টানা বৃষ্টিতে জমিন উর্বর হয়ে উঠেছিল। অনেকেই এ রকম কথা লেখা ছবি পোস্ট করেছেন, শেয়ার করেছেন। অনেকে আবার প্রশ্ন করেছেন, এ তথ্যের ভিত্তি কী বা তথ্যটি সঠিক কি না? কোরআনে বা হাদিসে কি বর্ণিত হয়েছে যে, ফেরাউনের পতন ও মৃত্যুর পর চল্লিশ দিন বৃষ্টি হয়েছিল?

এ প্রশ্নের উত্তর হলো, এ রকম কোনো তথ্য কোরআনে বর্ণিত হয়নি। নবিজি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) থেকে নির্ভরযোগ্য সূত্রে বর্ণিত কোনো হাদিসেও এ রকম কোনো তথ্য পাওয়া যায় না। নির্ভরযোগ্য কোনো ইতিহাস-গ্রন্থ বা ঐতিহাসিক বর্ণনায়ও এ রকম কোনো তথ্য পাওয়া যায় না। এটি ফেসবুকে ছড়িয়ে পড়া অনেক গুজবের মতোই সম্পূর্ণ ভিত্তিহীন একটি তথ্য যা কেউ উদ্দেশ্যমূলকভাবে ছড়িয়ে দিয়েছে।

ওএফএফ/জিকেএস

Read Entire Article