ববিতে প্রতিবাদের গ্ৰাফিতি মুছে ফেলার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

1 month ago 19

ক্যাম্পাস খুলে দেওয়া ও মামলা প্রত্যাহারসহ বিভিন্ন দাবিতে প্রতিবাদ জানিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষার্থীদের আঁকা গ্রাফিতি মুছে ফেলার অভিযোগ উঠেছে ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে। তবে এ অভিযোগ অস্বীকার করছেন ছাত্রলীগের নেতা-কর্মীরা।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, সোমবার গভীর রাতে ববি ছাত্রলীগ নেতা এ কে আরাফাত ও শরিফুল ইসলাম শরিফের নেতৃত্বে ১০-১২ জন এ ঘটনা ঘটিয়েছেন। এর আগে রোববার গ্রাফিতি আঁকার সময় ছাত্রলীগের নেতা-কর্মীরা শিক্ষার্থীদের হামলার হুমকিও দিয়েছিলেন।

গ্রাফিতি অঙ্কনে মৃত আবু সাঈদসহ বিভিন্ন বিষয়বস্তু তুলে ধরেন শিক্ষার্থীরা। এ বিষয়ে শিক্ষার্থীরা দেওয়ালে লিখেছিলেন, ‘এই মৃত্যু উপত্যকা আমার দেশ না।’, ‘একি সভ্যতা, নাকি সব ভোঁতা?’, ‘মাথা উঁচু রাখাই নিয়ম!’, ‘রাষ্ট্রযন্ত্র না গণতন্ত্র।’

ববিতে প্রতিবাদের গ্ৰাফিতি মুছে ফেলার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

বৈষম্যমূলক কোটা সংস্কার আন্দোলনের ববির সমন্বয়ক সুজয় শুভ বলেন, মঙ্গলবার দেশব্যাপী রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়। কিন্তু রাষ্ট্র নিজেই মানুষ খুন করে আবার শোক প্রকাশ করতে পারে না। তাই সরকারের আহ্বানে সাড়া দিয়ে শিক্ষার্থীরা কালো ব্যাজ ধারণ করেনি। এর পরিবর্তে শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাল কাপড় মাথায় বাঁধা ছবিসহ লাল প্রোফাইল পিকচার দিয়ে প্রতিবাদ জানাচ্ছে।

এ ব্যাপারে জানতে চাইলে ববি ছাত্রলীগ কর্মী এ কে আরাফাত বলেন, গ্রাফিতি মুছে ফেলার অভিযোগ মিথ্যা। হল বন্ধ থাকায় ছাত্রলীগের কোনো নেতা-কর্মী ক্যাম্পাসে নেই।

ববিতে প্রতিবাদের গ্ৰাফিতি মুছে ফেলার অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে

এদিকে মঙ্গলবার দিনভর বরিশাল বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা মাথায় লাল কাপড় বেঁধে ও ফেসবুকে লাল রঙের ছবি পোস্ট করে প্রতিবাদ জানিয়েছেন।

শিক্ষার্থীরা বলেন, তারা মঙ্গলবার সরকার ঘোষিত রাষ্ট্রীয় শোক প্রত্যাখ্যান করে কালো ব্যাজ ধারণের বদলে লাল রং ব্যবহার করে প্রতিবাদ জানিয়েছেন।

শাওন খান/এফএ/জেআইএম

Read Entire Article