বরিশাল বিশ্ববিদ্যালয়ে সাংবাদিককে মারধরের ঘটনায় ডুজার নিন্দা

2 months ago 17

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের কার্যনির্বাহী সদস্য আবু উবাইদাকে ছাত্রলীগের বিরুদ্ধে মারধরের অভিযোগ উঠেছে। এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

একই সঙ্গে এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবিও জানিয়েছে সংগঠনটি।

রোববার (৭ জুলাই) ডুজার সভাপতি আল সাদী ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি যৌথ বিবৃতিতে এ দাবি জানান।

সংগঠনটির নেতারা বলেন, গত বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি গেটের সামনে বরিশাল পত্রিকার ক্যাম্পাস প্রতিনিধি আবু উবাইদা তার পেশাগত দায়িত্ব পালনের সময় হামলার শিকার হন। এসময় ছাত্রলীগ ও কোটা আন্দোলনকারীদের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির ভিডিও ধারণ করতে গেলে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগের শিমুল এবং অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিশির আহমেদ সুমনসহ ৫ থেকে ৭ জন ছাত্রলীগকর্মী পরিচয়দানকারী কিছু শিক্ষার্থীর অতর্কিত হামলার শিকার হন। মারধরের এক পর্যায়ে অভিযুক্তরা তার মোবাইল ফোন কেড়ে নিয়ে তা থেকে ভিডিও মুছে ফেলতে বাধ্য করে, এমনকি প্রাণনাশের হুমকি পর্যন্ত দেয়।

আরও পড়ুন:

তারা আরও বলেন, ক্যাম্পাস সাংবাদিকরা সবসময় সত্য ঘটনা প্রকাশের মাধ্যমে বিশ্ববিদ্যালয় ও সাধারণ শিক্ষার্থীদের কল্যাণে বস্তুনিষ্ঠতার সঙ্গে তাদের পেশাগত কাজ করে থাকেন। মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র -এর ১৯ নং ধারা ও রাষ্ট্রীয় বিধানানুযায়ী দেশের প্রতিটি সংবাদকর্মীই স্বাধীনভাবে পেশাগত কাজ করার অধিকার রাখেন। বাংলাদেশ সংবিধানের ৩৯ অনুচ্ছেদে চিন্তা ও বিবেকের স্বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা এবং সংবাদক্ষেত্রের স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করা হয়েছে। কিন্তু আবু উবাইদার ওপর এ হামলার ঘটনার মাধ্যমে সংবাদক্ষেত্রের কণ্ঠরোধ করার অপচেষ্টা করা হয়েছে।

ঢাবি সাংবাদিক সমিতির নেতারা বলেন, সংবাদকর্মীরা নৈতিক ও পেশাগত দায়বদ্ধতার অংশ হিসেবে নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করে থাকেন। এক্ষেত্রে তাদের প্রতি কোনো অভিযোগ থাকলে আইনগতভাবে অবস্থান গ্রহণের সুযোগ রয়েছে। কিন্তু অন্যায় হস্তক্ষেপের মাধ্যমে সাংবাদিকতাকে রুখে দেওয়ার চেষ্টা সংবিধানস্বীকৃত সাংবাদিকতার স্বাধীনতার ধারণার পরিপন্থি ও সংবিধানকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের নামান্তর। এমনকি এ ধরনের যেকোনো ঘটনা একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তা ও স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে নেতিবাচক প্রভাব ফেলে, যা খুবই দুঃখজনক।

অপ্রত্যাশিত এ ঘটনায় সম্পৃক্তদের বিচার দাবি করে নেতারা বলেন, যে বা যারাই আবু উবাইদার ওপর ঘৃণ্যতম এ হামলার সঙ্গে জড়িত ছিল তাদের সবাইকে দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। বরিশাল বিশ্ববিদ্যালয়ের নীতিমালা বা আদেশ অনুয়ায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। অন্যথা, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সাংবাদিকদের নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।

এমএইচএ/এসএনআর/জেআইএম

Read Entire Article