বর্ষায় ঘরের স্যাঁতস্যাঁতেভাব ও কটূ গন্ধ দূর করবেন যেভাবে

3 months ago 52

বর্ষাকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায়। ফলে পরিবেশে স্যাঁতস্যাঁতেভাব অনুভব করেন সবাই। এ সময় ঘরের ভেতরেও বেড়ে যায় এই স্যাঁতস্যাঁতেভাব। আর এই আবহাওয়ায় অসুস্থ হওয়ার প্রবণতাও বাড়ে।

বিশেষ করে যাদের অ্যালার্জির সমস্যা আছে, তাদের জন্য এ ধরনের স্যাঁতস্যাঁতে আবহাওয়া বিপজ্জনক। তাই বর্ষায় ঘরের মধ্যে থাকা স্যাঁতস্যাঁতে ভাব বা ড্যাম্প যতটা সম্ভব দূর করা যায়, ততই স্বাস্থ্যের জন্য ভালো।

ঘরের ভেতরের স্যাঁতস্যাঁতে ভাব সহজে দূর করার উপায় কী?

ইনডোর প্ল্যান্টস সরিয়ে ফেলুন

বর্তমানে ঘরের সৌন্দর্য বর্ধনে অনেকেই ঘরের ভেতরে ইনডোর প্ল্যান্টস রাখেন। তবে বর্ষায় এসব গাছ ঘর থেকে সরিয়ে অন্য কোথাও রাখুন। ফলে ঘরের ভেতরের স্যাঁতস্যাঁতে ভাব ও অস্বস্তিকর সোঁদা গন্ধ কমবে।

দরজা-জানালা খোলা রাখুন

ঘরের দরজা ও জানলা খুলে রাখুন, যাতে ঘরের ভেতরে আলো-বাতাস চলাচল করতে পারে। বর্ষাকালে বেশিরভাগ সময়েই মেঘলা আবহাওয়া থাকে। তাই যখন রোদ উঠবে তখন ঘরের ভেতর ভালো করে আলো-বাতাস চলাচল করতে পারবে।

ঘরে কাপড় শুকাবেন না

বর্ষাকালে ভেজা জামাকাপড় শুকানো বেশ ঝামেলার। এ কারণে অনেকেই ঘরের ভেতরেই কাপড় শুকানোর ব্যবস্থা করেন। তবে ঘরের ভেতর ভেজা জামাকাপড় না রাখাই ভালো। এতে ঘরের ভেতরে আর্দ্রভাব বেড়ে যায় ও বাজে গন্ধও হতে পারে ভেজা জামাকাপড়ের জন্য।

ঘর পরিষ্কার রাখুন

ঘর পরিষ্কার করে মুছে রাখার সময় মেঝে একটু শুকনো করে মুছুন। যাতে মেঝেতে পানি না থেকে যায়। চেষ্টা করুন রান্নাঘর ও বাথরুমও শুকনো রাখতে। তাহলে বাড়ির ভেতরে অতিরিক্ত আর্দ্রতা তৈরি হবে না ও স্যাঁতস্যাঁতেভাব কমবে।

মাঝে মধ্যে এসি বা ফ্যান চালান

মাঝে মধ্যে ঘরের এসি বা ফ্যান চালান। ফলে ঘরের ভেতরের আর্দ্রভাব দূর হবে। এ সময় অবশ্যই দরজা, জানলা খুলে রাখতে হবে।

সূত্র: এবিপি নিউজ

জেএমএস/জেআইএম

Read Entire Article