বাঁধ খুলে বন্যা সৃষ্টির প্রতিবাদে সড়কে শিক্ষার্থীরা

1 month ago 6

শুষ্ক মৌসুমে পানি আটকে রাখা ও বাঁধ খুলে দিয়ে আকষ্মিক বন্যা সৃষ্টি করায় ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদে জানিয়ে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাজধানীর বাড্ডা লিংক রোড এলাকায় শিক্ষার্থীদের মানববন্ধন করতে দেখা যায়।

এসময় শিক্ষার্থীদের ‘দিল্লী না ঢাকা, ঢাকা ঢাকা’, ‘ভারতের আগ্রসন, রুখে দিবে জনগণ’, ‘জনে জনে খবর দে, ভারত প্রীতির কবর দে’, ‘বন্যায় যদি মানুষ মরে, সেভেন সিস্টার থাকবে না রে’, ‘বন্যায় যখন মানুষ মরে, আবরার তোমায় মনে পড়ে’, ‘উই আর লুকিং পর শত্রুজ’সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে।

বাঁধ খুলে বন্যা সৃষ্টির প্রতিবাদে সড়কে শিক্ষার্থীরা

উল্লেখ্য ভারতীয় পাহাড়ি ঢলের প্রবল চাপ ও অবিরাম বৃষ্টিপাতে স্মরণকালের ভয়াবহ বন্যা দেখছে ফেনী, কুমিল্লাসহ ৬ জেলার মানুষ। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত বন্যায় অন্তত ১৭ লাখ ৯৬ হাজার ২৪৮ জন ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারতের উজান থেকে নেমে আসা পানিতে ক্রমেই ফুঁসে উঠছে কুমিল্লার গোমতী নদী। যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কায় জেলা প্রশাসনকে রেড অ্যালার্ট জারি করতে বলেছে পানি উন্নয়ন বোর্ড। যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ফেনীর কয়েকটি উপজেলার মানুষ।

এদিকে বুধবার (২১ আগস্ট) রাতে ভারতের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যা দাবি এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে দিয়ে আকষ্মিক বন্যা সৃষ্টির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সমাবেশের পর একটি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন শত শত শিক্ষার্থী।

এসইউজে /এসআইটি/জিকেএস

Read Entire Article