বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ আরও ৩ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

1 month ago 11

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ (বাকৃবি) আরও তিনটি সরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। বাকি দুটি বিশ্ববিদ্যালয় হলো- রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা পৃথক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে তিনটি প্রজ্ঞাপনে সই করেছেন উপসচিব মো. শাহীনুর ইসলাম।

কোন বিশ্ববিদ্যালয়ে কে হলেন উপাচার্য

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভুঁইয়া। তিনি বিশ্ববিদ্যালয়টির অ্যানিমেল ব্রিডিং অ্যান্ড জেনেটিক্স বিভাগের অধ্যাপক। আগামী চার বছরে জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে। তবে রাষ্ট্রপতি ও আচার্য প্রয়োজনে যে কোনো সময় তার নিয়োগ বাতিল করতে পারবেন।

আরও পড়ুন

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. এস এম হাসান তালুকদার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক। প্রেষণে আগামী চার বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

ইসলামি আরবি বিম্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. শামছুল আলম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামি স্টাডিজ বিভাগের অধ্যাপক। প্রেষণে তাকেও চার বছরের জন্য উপাচার্য পদে নিয়োগ দিয়েছে সরকার।

ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর শিক্ষার্থীদের রোষের মুখে পড়েন রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা। অনেকে স্বেচ্ছায় পদত্যাগ করেন। অনেকে আবার শিক্ষার্থীদের বিক্ষোভ-আলটিমেটামের মুখে পদত্যাগ করেন।

ফলে দেশের ৪৫টি সরকারি বিশ্ববিদ্যালয় উপাচার্যশূন্য হয়ে পড়ে। এতে স্থবির হয়ে পড়ে উচ্চশিক্ষা কার্যক্রম। সেই স্থবিরতা কাটাতে অন্তর্বর্তী সরকার পর্যায়ক্রমে সব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিচ্ছে।

আরও পড়ুন

প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাময়িকভাবে উপাচার্য নিয়োগ দেওয়া হয়। এরপর পর্যায়ক্রমে রাজশাহী, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও সাময়িকভাবে উপাচার্য নিয়োগ করা হয়।

তাছাড়া জগন্নাথ, জাতীয় কবি নজরুল ইসলাম, শেরেবাংলা কৃষি, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি, বেগম রোকেয়া, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। এখনো ২০টিরও বেশি বিশ্ববিদ্যালয় উপাচার্যশূন্য। সেগুলোতেও উপাচার্য নিয়োগে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

এএএইচ/এমকেআর/জিকেএস

Read Entire Article