বাংলাদেশকে সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ আইএমএফ

2 hours ago 6

অন্তর্বর্তী সরকারের সাম্প্রতিক উন্নয়ন ও সংস্কারের অগ্রাধিকার বিষয়ে আলোচনার জন্য গত ২৪ সেপ্টেম্বর ঢাকা সফরে আসে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধিদল। বাংলাদেশ ও তার জনগণকে সহায়তা দিতে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ বলে জানায় আইএমএফ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) তাদের সফর শেষে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানিয়েছে সংস্থাটি।

সংস্থার গবেষণা শাখার উন্নয়ন সামষ্টিক অর্থনীতি বিভাগের প্রধান ক্রিস পাপাজর্জিওর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি মিশন গত ২৪ সেপ্টেম্বর ঢাকায় পৌঁছায়।

বাংলাদেশের সংস্কারের এজেন্ডাগুলো বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। এছাড়া অর্থনীতির বর্তমান প্রতিকূলতাগুলো মোকাবিলায় বাংলাদেশ সংকুলানমূলক মুদ্রানীতি ও সরকারের মূল ব্যয় যৌক্তিকভাবে করাসহ বেশকিছু নীতিগত সামঞ্জস্য এনেছে– যা সমর্থন করছে আইএমএফ।

সফর শেষে দেওয়া বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ের গণঅভ্যুত্থানে প্রাণহানি ও হতাহতের ঘটনায় আমরা গভীরভাবে শোকসন্তপ্ত। কঠিন এই সময়ে আমরা বাংলাদেশের জনগণের সঙ্গে সহমর্মিতা প্রকাশ করছি। সময় মতো অন্তর্বর্তী সরকার গঠন দেশের রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি স্থিতিশীল করতে সাহায্য করেছে, যার ফলে পর্যায়ক্রমে স্বাভাবিক অবস্থা ফেরে অর্থনীতিতে।

আইএমএফ জানায়, দৃঢ় অংশীদার হিসেবে, বাংলাদেশ ও তার জনগণকে সহায়তা দিতে সম্পূর্ণরূপে প্রতিশ্রুতিবদ্ধ।

এমওএস/এমএইচআর

Read Entire Article