বাংলাদেশকে সিরিজ হারানো হেড কোচকে বরখাস্ত করলো যুক্তরাষ্ট্র

2 hours ago 6

দায়িত্ব গ্রহণের মাত্র ৭ মাস পরই হেড কোচ স্টুয়ার্ট লকে বরখাস্ত করেছে যুক্তরাষ্ট্র ক্রিকেট। গত শুক্রবার আইসিসি ক্রিকেট বিশ্বকাপ লিগ ২ (২০২৩-২০২৭ চক্র) এর ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটে হারের তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে এই সিদ্ধান্ত নেয় উত্তর আমেরিকার দেশটি।

ল’র বরখাস্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’। প্রতিবেদনে ক্রিকবাজ জানিয়েছে, শুধু হারের কারণে নয়। ল’র বিরুদ্ধে বৈষম্য, অনাস্থা ও স্বজনপ্রীতির অভিযোগ তুলেছেন যুক্তরাষ্ট্রের অধিনায়ক ভারতীয় বংশোদ্ভূত মোনাঙ্ক প্যাটেল।

শুধু অধিনায়কই নয়, ল’র বিরুদ্ধে একই অভিযোগ এনেছেন সাত-আট জন সিনিয়র ক্রিকেটার।

তবে ল’কে বরখাস্ত করার বিষয়ে দেওয়া বিবৃতিতে কারণ উল্লেখ করেনি যুক্তরাষ্ট্র। বাধ্য হয়েই কঠিন এই সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে তারা।

বিবৃতিতে যুক্তরাষ্ট্র ক্রিকেটের সিইও জোনাথন অ্যাটকিনসন বলেন, ‘ক্রিকেটে স্টুয়ার্টের অবদানের প্রেক্ষিতে এটি করা সহজ সিদ্ধান্ত ছিল না। দুর্ভাগ্যবশত, আমরা অনুভব করেছি যে প্রতিযোগিতামূলক প্রস্তুতির পরবর্তী পর্যায়ের জন্য একটি পরিবর্তন প্রয়োজন।’

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নেদারল্যান্ডস সফরেই ক্রিকেটার ও কোচের মধ্যে অনাস্থা তৈরি হয়ে থাকে। যুক্তরাষ্ট্র বিষয়টি শীতল করার চেষ্টা করেও ব্যর্থ হয়। এক পর্যায়ে ল’র বিরুদ্ধে আনুষ্ঠানিক তদন্ত শুরু হয়। তারই প্রেক্ষিতে এবার আসলো বরখাস্তের সিদ্ধান্ত।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ল’র অধীনেই বাংলাদেশকে সংক্ষিপ্ত ফরম্যাটে সিরিজ হারিয়েছিল যুক্তরাষ্ট। এরপর বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে আলোচনায় আসে স্বাগতিক দেশটি। এমনকি ল’র কৌশলী কোচিংয়ে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসেই সুপার এইটে জায়গা করে নেয় যুক্তরাষ্ট্র।

এত এত সাফল্যের পরও কোচ হিসেবে বেশিদিন টিকে থাকতে পারলেন না ল। উল্লেখ্য, গেল এপ্রিলে তিন বছরের চুক্তিতে যুক্তরাষ্ট্রের কোচ হয়েছিলেন অস্ট্রেলিয়ান সাবেক এই ক্রিকেটার। এর আগে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের কোচ ছিলেন ল।

এমএইচ/জিকেএস

Read Entire Article