বাদ পড়লেন আত্মঘাতী গোল দেওয়া মেহেদী হাসান মিঠু

4 months ago 54

এক এক করে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের পাঁচটি ম্যাচ খেলা হয়ে গেছে বাংলাদেশের। পাঁচ ম্যাচে অর্জন মাত্র ১ পয়েন্ট। গ্রুপের শেষ ম্যাচ আগামী ১১ জুন লেবাননের বিপক্ষে। এটি লেবাননের হোম ম্যাচ হলেও খেলা হবে কাতারের দোহায়। ইসরায়েল ও হামাসের চলমান যুদ্ধের কারণেই দোহাকে নিজেদের হোম ভেন্যু হিসেবে বেছে নিয়েছে লেবানন।

গতকাল বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে পঞ্চম ম্যাচটি খেলেছে বাংলাদেশ। রাজধানীর কিংস অ্যারেনায় কঠিন প্রতিপক্ষকে বাংলাদেশ আটকে রেখেছে ২-০ গোলে। অ্যাওয়ে ম্যাচে ৭-০ গোলে হারের পর হোম ম্যাচে মাত্র ২ গোলের পরাজয় আত্মবিশ্বাস বাড়িয়েছে তপু-রকিবদের। এই আত্মবিশ্বাস নিয়েই আজ শুক্রবার বিকেলে কাতারের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে বাংলাদেশ দল।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ শেষ হওয়ার পর এই দুই ম্যাচের জন্য ২৬ জনের প্রাথমিক দল ঘোষণা করেছিলেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। ৩ জন বাদ দিয়ে তিনি কাতার রওনা হয়েছেন ২৩ ফুটবলার নিয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে একাদশে জায়গা করে নেওয়া ডিফেন্ডার মেহেদী হাসান মিঠু, ফরোয়ার্ড রাব্বি হোসেন রাহুল ও মোহাম্মদ আবদুল্লাহকে কাতারগামী বিমানে ওঠাননি কোচ।

গত ম্যাচের ২৩ জনের তালিকায় ছিলেন বিশ্বনাথ ঘোষ ও মজিবুর রহমান জনি। কার্ড সমস্যা ছিল দুই জনের। তারা অবশ্য যাচ্ছেন কাতারে। সঙ্গে যাচ্ছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে চোট পাওয়া তারিক কাজীও।

লেবাবনের বিপক্ষে বাংলাদেশ হোম ম্যাচ ড্র করেছিল ১-১ গোলে। নিরপেক্ষ ভেন্যুতে হতে যাচ্ছে ফিরতি ম্যাচ। বাংলাদেশ এই ম্যাচ থেকে পয়েন্ট নিয়ে ফিরতে চায়। তাহলে গ্রুপ পর্বের শেষ ম্যাচটায় কিছু অর্জন হবে ক্যাবরেরার দলের।

২০১১ সালে বিশ্বকাপ বাছাইপর্বে ঢাকায় লেবাননকে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সেবারই বৈরুতে অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৪-০ ব্যবধানে। গত বছর জুনে বেঙ্গালুরুর সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপপর্বে লেবাননের কাছে ২-০ গোলে হেরেছিল ক্যাবরেরার শিষ্যরা।

আরআই/এমএইচ/এএসএম

Read Entire Article