বিএনপি নেতা মোমিনসহ ৪ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন

2 weeks ago 19

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বিএনপি নেতা, সাবেক সংসদ সদস্য ও যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি আব্দুল মোমিন তালুকদার ওরফে খোকার বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

পাশাপাশি তার স্ত্রী মাসুদা মোমিন ও দুই মেয়ে শামীমা মোমিন ও নাসিমা মোমিনের বিরুদ্ধেও পৃথক পৃথক চার্জশিট দাখিল করতে বলেছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২ মে) দুদকের জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেন। জানা গেছে, অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপন করার অভিযোগে সাবেক এমপি আব্দুল মোমিন তালুকদার এবং তার স্ত্রী ও দুই মেয়ের বিরুদ্ধে চার্জশিট দাখিলের অনুমোদন দেওয়া হয়েছে।

চারদলীয় জোট সরকারের আমলের বন ও পরিবেশ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাজশাহী বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ছিলেন আব্দুল মোমিন তালুকদার। তিনি বগুড়া-৩ আসন থেকে এমপি হয়েছিলেন দুইবার।

২০২১ সালের ২১ ডিসেম্বর আব্দুল মোমিন তালুকদারের বিরুদ্ধে মামলা করে দুদক। আসামির নামে ২ কোটি ১৩ লাখ ৯৪ হাজার ৪৩৪ টাকার সম্পদ রয়েছে বলে উল্লেখ করা হয়। তার আয়কর রিটার্নে এক কোটি ৬০ লাখ ছয় হাজার ৬৪৪ টাকার সম্পদ দেখানো হয়, যার মধ্যে ৫৯ লাখ ৩৬ হাজার ৫৯০ টাকার অবৈধ সম্পদ রয়েছে। অর্থাৎ আব্দুল মোমিন তালুকদারের নামে এক কোটি ১৩ লাখ ২৪ হাজার ৩৮০ টাকার অবৈধ সম্পদের প্রমাণ পায় দুদক। এছাড়া তার স্ত্রী মাসুদার নামে ৮২ লাখ ২০ হাজার ২৬২ টাকা এবং দুই মেয়ে শামীমার ৮০ লাখ টাকা ও নাসিমার নামে ৮৫ লাখ টাকার অবৈধ সম্পদের সন্ধান পাওয়ার কথা বলা হয় মামলায়।

দুদকের সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক (সদ্য বদলি হওয়া) মোহাম্মদ ইব্রাহিমকে এসব চার্জশিট আদালতে দাখিল করতে বলেছে কমিশন।

২০২১ সালের ২৪ নভেম্বর একাত্তরে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, লুটপাট, অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার দায়ে আব্দুল মোমিন তালুকদারকে ফাঁসির রায় দিয়েছেন যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল। রায় ঘোষণার সময় মোমিন তালুকদার পলাতক ছিলেন।

এসএম/এমএইচআর

Read Entire Article