বিচারপতি নিয়োগ নীতিমালা তৈরিতে আরও অংশীজনের মতামত নেবে কমিশন

2 hours ago 4

উচ্চ আদালতে বিচারপতি নিয়োগ সংক্রান্ত নীতিমালা তৈরিতে আরও অংশীজনের মতামত নেবে বিচার বিভাগ সংস্কার কমিশন।

রোববার (২৭ অক্টোবর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের সভাকক্ষে কমিশনের বৈঠক শেষে এ তথ্য জানান কমিশনপ্রধান আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শাহ আবু নাইম নাঈম মোমিনুর রহমান।

একই সঙ্গে তিনি কমিশনের বিষয়ে ভুল সংবাদ প্রকাশ থেকে বিরত থাকতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।

এর আগে গত বৃহস্পতিবার বিচার বিভাগ সংস্কার কমিশনের সঙ্গে মতবিনিময় সভায় উচ্চ আদালতে বিচারপতি নিয়োগ নীতিমালার প্রতি গুরুত্বারোপ করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) নেতারা।

বৈঠক শেষে কমিশনপ্রধান সাংবাদিকদের বলেন, আমরা বিচারপতি নিয়োগ আইন নিয়ে কাজ করছি। তবে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছাতে পারিনি। এ বিষয়ে মতামত নিতে আমরা আরও স্টেক হোল্ডারদের (অংশীজন) সঙ্গে বসবো।

তিনি বলেন, আমরা দেখছি দু-একটি গণমাধ্যম আমাদের বিষয়ে ভুল সংবাদ প্রকাশ করছে। এতে বিভ্রান্তি সৃষ্টি হয়। আমরা চাইবো গণমাধ্যমগুলো কমিশনের বিষয়ে ভুল সংবাদ প্রকাশ থেকে বিরত থাকবে।

এদিন বৈঠকে কমিশন সদস্য হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এমদাদুল হক, সাবেক জেলা ও দায়রা জজ এবং হাই কোর্ট বিভাগের বিচারপতি ফরিদ আহমেদ শিবলী, সাবেক জেলা ও দায়রা জজ সাইয়েদ আমিনুল ইসলাম, সাবেক জেলা ও দায়রা জজ মাজদার হোসেন, সুপ্রিম কোর্টের আইনজীবী তানিম হোসেইন শাওন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক কাজী মাহফুজুল হক সুপন প্রমুখ উপস্থিত ছিলেন।

তবে প্রজ্ঞাপনে শিক্ষার্থী কমিশনের সদস্য হিসেবে থাকবে বলে উল্লেখ থাকলেও এখনো কোনো বৈঠকে শিক্ষার্থী প্রতিনিধির উপস্থিতি দেখা যায়নি।

এফএইচ/এমকেআর

Read Entire Article