বিতর্কিত গোলে ভঙ্গ হলো ভারতের ২০২৬ বিশ্বকাপের স্বপ্ন

4 months ago 27

২০২৬ বিশ্বকাপের পরের রাউন্ডে উঠতে কাতারের বিপক্ষে জিততেই হতো ভারতকে। কাতারের মাঠে কাজটা সহজ হবে না আগেই জানা ছিল তাদের। তবুও দুর্দান্ত খেলেছে দক্ষিণ এশিয়ার দলটি। তবে বিতর্কিত গোলে শেষ পর্যন্ত কপাল পুড়লো ভারতের।

কাতারের কাছে ২-১ ব্যবধানে হেরে গ্রুপে তৃতীয় হওয়ায় পরের রাউন্ডে আর ওঠা হয়নি তাদের। ভারতকে টপকে কুয়েত উঠে গেছে বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে।

ম্যাচের প্রথমার্ধের ৩৭ মিনিটে লালিয়ানজুয়ালা চাংতের গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ভারত। কিন্তু দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় কাতার। তবে ম্যাচের সবচেয়ে আলোচিত মুহূর্তটি আসে ৭৩ মিনিটে।

আবদুল্লাহ আলাহরাক এর ফ্রি-কিক থেকে ইউসুফ আয়েম হেডে গোল করার চেষ্টা করলে গোলরক্ষক গুরপ্রিত সিং সেটি রুখে দেন। এরপর দেখা যায় বল গোললাইনের বাইরে চলে গেছে।

ভারতীয় খেলোয়াড়রা ধরেই নেন যে, বল বাইরে চলে গেছে। যে কারণে রেফারি কর্নারের সিদ্ধান্ত দিবেন। কিন্তু হাশমি হুসেইন বল টেনে এনে ভেতরে ঢুকালে আইমান গোল করে দলকে সমতায় ফেরান।

খালি চোখে মনেই হচ্ছিল, বলটি দাগের বাইরে চলে গেছে। বাছাইপর্বের ম্যাচে ভিএআর ও গোল লাইন প্রযুক্তি না থাকায় আসলে বোঝা যাচ্ছিল না বলটি বাইরে চলে গেছে কিনা।

ম্যাচ ড্র হওয়া ভারতের জন্য সন্তোষজনক ছিল না। কেননা আরেক ম্যাচে কুয়েত ১-০ ব্যবধানে হারায় আফগানিস্তানকে। শেষ দিকে কাতারের আল রাওয়ি আরেক গোল করলে ২-১ ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়তে হয় ভারতকে। আর এখানেই জলাঞ্জলি দিতে হয় ভারতের বিশ্বকাপে খেলার স্বপ্ন।

আরআর/এমএইচ/এএসএম

Read Entire Article