বিদেশি ক্রয়াদেশ বাতিল হওয়ার খবরকে গুজব বললেন এফবিসিসিআই সভাপতি

1 month ago 13

কোটা সংস্কার আন্দোলন ঘিরে ব্যবসা-বাণিজ্যের কি পরিমাণ ক্ষতি হয়েছে তা নিরুপণে ব্যবসায়ীদের সংগঠনগুলো কাজ করছে বলে জানিয়েছেন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, যেভাবে বলা হচ্ছে বিদেশি বায়ারদের অর্ডার বাতিল হচ্ছে; এ রকম কোনো রকম তথ্য আজ আমাদের বিজিএমইএ কিংবা বিকেএমইএ দিতে পারেনি। এটা একটা রিউমার।

রোববার (২৮ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ভবনে প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান মাহবুবুল আলম।

তিনি বলেন, আজকের মধ্যে ক্ষতির হিসাব আমরা পেয়ে যাবো। আগামী কেবিনেট মিটিং এটা দেওয়ার চেষ্টা করছি। বিজিএমইএ প্রেসিডেন্ট আজ জানিয়েছে তাদের প্রায় ৬ হাজার ৪০০ কোটি টাকার ক্ষতি হয়েছে। বিকেএমইএ বলেছে তাদেরও ক্ষতি হয়েছে। সুনির্দিষ্টভাবে ক্ষতির পরিমাণ পাইনি।

ফরেন ইনভেস্টরস চেম্বার অ্যান্ড কমার্স (এফআইসিসিআই) জানিয়েছে, চলমান আন্দোলনে বিদেশি বিনিয়োগকারীদের প্রায় ১০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। এ প্রসঙ্গে এফবিসিসিআই সভাপতি বলেন, তাদের তথ্য কতটা সঠিক সেটা আমরা যাচাই-বাছাই করবো।

বিদেশি ক্রয়াদেশ বাতিল হওয়ার খবরকে গুজব বললেন এফবিসিসিআই সভাপতি

তিনি বলেন, যেভাবে বলা হচ্ছে বিদেশি বায়ারদের অর্ডার বাতিল হচ্ছে; এ রকম কোনো রকম তথ্য আজ আমাদের বিজিএমইএ কিংবা বিকেএমইএ দিতে পারেনি। এটা একটা রিউমার। আমি আশা করি আমরা সবাই দেশকে ভালবাসি। দেশকে আমরা এগিয়ে নিয়ে যাবো।

সাপ্লাই চেইনে খুব বেশি ক্ষতি হয়নি উল্লেখ করে তিনি বলেন, কোনো সমস্যা হয়নি। চট্টগ্রাম পোর্ট ২৪/৭ অফলাইনে চালু ছিল। ম্যানুয়ালি কাজ হয়েছে। সবগুলো বর্ডার, পোর্টে ম্যানুয়ালি কাজ হয়েছে।

সরকারের কাছে পজেটিভ সাপোর্ট চাওয়া হবে জানিয়ে তিনি বলেন, সেটা ব্যাংক চ্যানেলে হতে পারে ও ইনসেন্টিভ হতে পারে। করোনার মধ্যে যেভাবে প্রণোদনা দিয়েছে সেইভাবে হতে পারে।

সভায় সালমান এফ রহমান ছাড়া তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমসহ দেশের শীর্ষ শিল্প গ্রুপের প্রধানরা উপস্থিত ছিলেন।

এসএম/এমআইএইচএস/এএসএম

Read Entire Article