বিদেশিদের জন্য সবচেয়ে নিরাপদ দেশ কোনগুলো?

2 months ago 16

অভিবাসীদের জন্য সবচেয়ে নিরাপদ দেশের তালিকায় আধিপত্য দেখাচ্ছে ইউরোপ। শীর্ষ দশের মধ্যে এশিয়ারও রয়েছে তিনটি দেশ। তবে নিরাপদ দেশের এই তালিকায় সেরা ২০টি দেশের মধ্যে নেই যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা।

অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনসের জরিপে ২০২৪ সালে অভিবাসীদের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে ডেনমার্ক। গত বছর এই তালিকায় চতুর্থ স্থানে ছিল ইউরোপীয় দেশটি।

আরও পড়ুন>>

এ বছর অভিবাসীদের জন্য নিরাপদ দেশের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে লুক্সেমবার্গ। ২০২৩ সালের তালিকায় সবার ওপরে ছিল ইউরোপের ছোট্ট দেশটি। অর্থাৎ, এ বছর একধাপ অবনতি হয়েছে তাদের।

এবারের তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইউরোপের আরেকটি সুন্দর দেশ সুইজারল্যান্ড। গতবারের তালিকায় তারা ছিল দ্বিতীয় স্থানে।

২০২৪ সালে অভিবাসীদের জন্য সবচেয়ে নিরাপদ দেশগুলোর তালিকায় এর পরের তিনটি দেশই এশিয়ার। সেগুলো হলো- সংযুক্ত আরব আমিরাত (৪র্থ), কাতার (৫ম) ও সিঙ্গাপুর (৬ষ্ঠ)।

এরপর রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া (৭ম), নরওয়ে (৮ম), পর্তুগাল (৯ম) ও অস্ট্রিয়া (১০ম)। অর্থাৎ তালিকার শীর্ষ দশে থাকা ছয়টি দেশই ইউরোপের।

আরও পড়ুন>>

দ্য এক্সপ্যাট ইনসাইডার ২০২৪ নামে এই জরিপে অংশ নিয়েছিলেন ১৭৪টি দেশে বসবাসকারী ১২ হাজারের বেশি অভিবাসী। দেশগুলোতে তাদের অভিজ্ঞতা, জীবনযাত্রার মান, ব্যক্তিগত স্বচ্ছলতা, কাজের পরিস্থিতি, সার্বিক সন্তুষ্টির মাত্রা প্রভৃতি বিষয় বিবেচনা করে বিভিন্ন বিষয়ে র‌্যাংকিং প্রস্তুত করেছে ইন্টারন্যাশনস।

এর মধ্যে নিরাপত্তা ও সুরক্ষা সাব-ক্যাটাগরিতে অভিবাসীদের ব্যক্তিগত নিরাপত্তার পাশাপাশি স্বাগতিক দেশগুলোর রাজনৈতিক স্থিতিশীলতা এবং অভিবাসীরা সেখানে খোলাখুলিভাবে নিজেদের মতামত প্রকাশ করতে পারেন কি না, সেটি বিবেচনা করা হয়েছে।

তবে র‌্যাংকিংয়ে জায়গা পেতে একটি দেশ থেকে ন্যূনতম ৫০ জন অংশগ্রহণকারী থাকতে হতো। এ বছর এই শর্ত পূরণ করতে পেরেছে মাত্র ৫৩টি দেশ, সেগুলোর মধ্যে বাংলাদেশের নাম নেই।

অভিবাসীদের জন্য সবচেয়ে নিরাপদ দেশের তালিকায় উল্লেখযোগ্য নামগুলোর মধ্যে নেদারল্যান্ডস ১২, দক্ষিণ কোরিয়া ১৪, স্পেন ১৬, ফিনল্যান্ড ১৭, জাপান ১৯, সৌদি আরব ২০, কানাডা ২১, নিউজিল্যান্ড ২২, সুইডেন ২৩, পোল্যান্ড ২৫, ভিয়েতনাম ২৬, জার্মানি ৩১, ফ্রান্স ৩২, ইন্দোনেশিয়া ৩৪, চীন ৩৫, যুক্তরাজ্য ৩৬, ইতালি ৩৮, যুক্তরাষ্ট্র ৪২, ভারত ৪৪, মালয়েশিয়া ৪৯, কুয়েত ৫০, তুরস্ক ৫২ ও দক্ষিণ আফ্রিকা রয়েছে ৫৩তম স্থানে।

কেএএ/

Read Entire Article