বিদেশে বসবাসের জন্য সেরা দেশ কোনগুলো?

2 months ago 31

দেশে বিভিন্ন সমস্যা বা প্রত্যাশিত জীবনযাত্রার মান না পেয়ে আজকাল অনেকেই বিদেশে বসবাসে আগ্রহী হচ্ছেন। এই লক্ষ্যে প্রতি বছর দেশ ছাড়ছেন বহু মানুষ। তবে বিদেশ শুধু চলে গেলেই তো হবে না, সেখানে জীবনযাপন কতটা সহজ ও আরামদায়ক হবে, সেটিও জানা দরকার। কোন দেশের মানুষ কতটা বন্ধুত্বপূর্ণ, সেখানকার সংস্কৃতির সঙ্গে মানিয়ে নিতে পারবেন কি না, নতুন বন্ধু পাওয়া সহজ হবে কি না- এসব বিষয় নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

এগুলো বিবেচনা করে সম্প্রতি একটি র‌্যাংকিং প্রকাশ করেছে অভিবাসী বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনস।

তাদের জরিপ বলছে, অভিবাসীদের বসবাসের জন্য সেরা দেশ হচ্ছে কোস্টা রিকা। স্থানীয়দের বন্ধুত্বপূর্ণ আচরণ, পরিবেশ, সংস্কৃতি- সব কিছু মিলিয়ে বিদেশিদের বসবাসের জন্য আদর্শ জায়গা দক্ষিণ আমেরিকান দেশটি।

আরও পড়ুন>>

এর পরেই রয়েছে একই অঞ্চলের আরেক দেশ মেক্সিকো। তৃতীয় ও চতুর্থ অবস্থানে দক্ষিণপূর্ব এশিয়ার দুই দেশ- ফিলিপাইন ও ইন্দোনেশিয়া।

পঞ্চম স্থানে ব্রাজিল, ষষ্ঠ থাইল্যান্ড, সপ্তম পানামা, অষ্টম কলম্বিয়া, নবম কেনিয়া এবং দশম স্থানে রয়েছে ইউরোপের দেশ গ্রিস।

এর বাইরে উল্লেখযোগ্য দেশগুলোর মধ্যে রয়েছে স্পেন (১১), ওমান (১২), ভিয়েতনাম (১৩), পতুর্গাল (১৫), সংযুক্ত আরব আমিরাত (১৬), চীন (১৯), অস্ট্রেলিয়া (২০), নিউজিল্যান্ড (২১), মালয়েশিয়া (২৪), সৌদি আরব (২৫), ভারত (২৬), যুক্তরাষ্ট্র (২৮), সিঙ্গাপুর (৩০), ইতালি (৩৩), ফ্রান্স (৩৪), জাপান (৩৫), দক্ষিণ কোরিয়া (৩৬), পোল্যান্ড (৩৭), কানাডা (৩৯), যুক্তরাজ্য (৪২), সুইজারল্যান্ড (৪৬), জার্মানি (৫১), নরওয়ে (৫২) এবং কুয়েত (৫৩)

আরও পড়ুন>>

দ্য এক্সপ্যাট ইনসাইডার ২০২৪ নামে এই জরিপে অংশ নিয়েছিলেন ১৭৪টি দেশে বসবাসকারী ১২ হাজারের বেশি অভিবাসী। দেশগুলোতে অভিবাসীদের অভিজ্ঞতা, জীবনযাত্রার মান, ব্যক্তিগত স্বচ্ছলতা, কাজের পরিস্থিতি, সার্বিক সন্তুষ্টির মাত্রা প্রভৃতি বিষয় বিবেচনা করে বিভিন্ন বিষয়ে র‌্যাংকিং প্রস্তুত করে ইন্টারন্যাশনস।

তবে র‌্যাংকিংয়ে জায়গা পেতে একটি দেশ থেকে ন্যূনতম ৫০ জন অংশগ্রহণকারী থাকতে হবে। এ বছর এই শর্ত পূরণ করতে পেরেছে মাত্র ৫৩টি দেশ, তাদের মধ্যে বাংলাদেশের নাম নেই।

কেএএ/

Read Entire Article