বিনা টিকিটের যাত্রী ঠেকাতে কমলাপুরে ‘বাঁশের বেড়া’

3 months ago 40

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে যাত্রীদের স্বাচ্ছন্দ্যে বাড়ি ফিরতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। এরই মধ্যে শেষ হয়েছে ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি। আর সোমবার থেকে শুরু হয়েছে ঈদ পরবর্তী ফেরতি অগ্রিম টিকিট বিক্রি। আগামী ১২ জুন ঈদযাত্রা শুরু হবে।

এবার টিকিটবিহীন যাত্রী ঠেকাতে কঠোর অবস্থানে রেলওয়ে সংশ্লিষ্টরা। স্টেশনের প্ল্যাটফর্মে প্রবেশের ক্ষেত্রে কয়েক ধাপে করা হবে টিকিট চেকিংয়ের ব্যবস্থা। বিনা টিকিটের যাত্রী পেলেই ফিরিয়ে দেওয়া হবে।

রেলওয়ে সংশ্লিষ্টরা বলছেন, টিকিট ছাড়া ঈদযাত্রায় ভ্রমণের কোনো সুযোগ নেই৷

বিনা টিকিটের যাত্রী ঠেকাতে কমলাপুরে ‘বাঁশের বেড়া’

রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনে সরেজমিনে দেখা যায়, স্টেশনের প্ল্যাটফর্মে প্রবেশের পূর্বের বাঁশের বেড়া দেওয়া হয়েছে। বাঁশ দিয়ে মোট ৫টি প্রবেশর লাইন তৈরি করা হয়েছে৷ এসব লাইন দিয়েই যাত্রীদের সুশৃঙ্খলভাবে প্রবেশ করতে হবে। প্রবেশ মুখে টিটিই টিকিট যাচাই করবেন। এছাড়া রেলওয়ে নিরাপত্তা বাহীনী, পুলিশ এবং র্যাব আলাদা কন্ট্রোল রুম স্থাপন করেছে৷ এসব কন্ট্রোল রুম চব্বিশ ঘণ্টা খোলা রাখা হবে।

এছাড়া কমলাপুর রেলওয়ে স্টেশনের বিভিন্ন স্থান জুড়ে মোট ৯৪টি সিসি ক্যামেরা রয়েছে। স্টেশন ম্যানেজারের অফিস থেকে পুরো স্টেশন এলাকায় নজর রাখা হয়। এছাড়া স্টেশন এলাকায় পরিস্কার-পরিচ্ছন্নতা থেকে শুরু করে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে কর্তৃপক্ষ৷

কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জাগো নিউজকে বলেন, স্টেশনে বিনা টিকিটের যাত্রী ঠেকাতে সবাই সমন্বিতভাবে কাজ করবে। যাত্রীরা যাতে কোনোভাবে ভোগান্তির শিকার না হয় আমারা সেটি সবসময় খেয়াল রাখছি৷ স্টেশনে অতিরিক্ত পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা থাকবেন। আমরা সর্বোচ্চ চেষ্টা করছি যাত্রীরা যেন স্বাচ্ছন্দ্যে ঈদযাত্রা উপভোগ করতে পারে।

বিনা টিকিটের যাত্রী ঠেকাতে কমলাপুরে ‘বাঁশের বেড়া’

কমলাপুর রেলস্টেশন এলাকায় আলাদা কন্ট্রোল রুম স্থাপন করেছে ডিএমপির শাহজাহানপুর থানা পুলিশ। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজিত কুমার সাহা জাগো নিউজকে বলেন, কোনো যাত্রী যেন হয়রানির শিকার না হয় বা ছিনতাইকারী, পকেটমার, মলমপার্টির খপ্পরে না পড়ে সেসব বিষয়ে সতর্ক করা হবে। লিফলেট ও মাইকিং করে সচেতন করা হবে। কোনো যাত্রী যদি আইনগত সহায়তা চায় কন্ট্রোল রুমের মাধ্যমে সেটি নিশ্চিত করা হবে।

তিনি আরও বলেন, আগামী ১২ জুন থেকে কন্ট্রোল রুম চালু হয়ে চাঁদ রাত পর্যন্ত চলবে। যাত্রীদের সেবা দেওয়ার জন্য ২৪ ঘণ্টা এটি চালু থাকবে।

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আর.এন.বি) ঢাকা বিভাগীয় কমান্ড্যান্ট মো. শহীদুল্লাহ জাগো নিউজকে বলেন, যাত্রীদের ঈদ যাত্রা সুন্দর করতে আমরা রোববার রেল সচিবের নেতৃত্বে মিটিং করেছি। স্টেশনে আর.এন.বি'র কন্ট্রোল রুম থাকবে। ঢাকা বিভাগের জন্য ১৯০ জন আনসার সদস্য এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ৮০ জন সদস্য দায়িত্ব পালন করবেন।

শেষদিকে, অতিরিক্ত যাত্রী সমাগম হয় উল্লেখ করে তিনি বলেন, ঈদের একদিন বা দুইদিন আগে গার্মেন্টসের বেতন দেওয়া হয়। তখন যাত্রী চাপ বেড়ে যায়। সেসময় এমন এক পরিস্থিতি হয় যে সবাই বাড়ি যেতে চায়। মানবিকভাবে অনেক কিছু করা যায় না তখন।

এনএস/এসএনআর/জেআইএম

Read Entire Article