বিবস্ত্র করে র‌্যাগিং, ইবির তিন শিক্ষার্থীকে বহিষ্কার

3 months ago 43

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লালন শাহ হলের গণরুমে নবীন ছাত্রকে বিবস্ত্র করে র‌্যাগিংয়ের ঘটনায় জড়িত তিনজনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এছাড়া আরও দুজনকে সতর্ক করা হয়েছে।

রোববার (২ জুন) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

বহিষ্কৃতরা হলেন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাগর প্রামাণিক, মোহাম্মদ উজ্জ্বল ও একই শিক্ষাবর্ষের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মুদ্দাসসির খান কাফি।

ঘটনায় সংশ্লিষ্টতা কম থাকায় শাখা ছাত্রলীগের শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক ও অর্থনীতি বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নাসিম আহমেদ মাসুম ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মিসনো আল আসনাওয়ীকে সতর্ক করা হয়েছে। এ ঘটনায় জড়িত পাঁচজন ছাত্রলীগ কর্মী।

পৃথক অফিস আদেশে, বহিষ্কৃতদের বিরুদ্ধে কেন চূড়ান্ত শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হবে না সে মর্মে আগামী সাত কার্যদিবসের মধ্যে রেজিস্ট্রার বরাবর আত্মপক্ষ সমর্থন করে লিখিত জবাব দিতে বলা হয়েছে। অন্যদিকে যে দুজনকে সতর্ক করা হয়েছে তারা ভবিষ্যতে পুনরায় এ ধরনের কর্মকাণ্ডে জড়িত হলে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে মর্মে সতর্ক করা হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি ইবির লালন শাহ হলের গণরুমে এক ছাত্রকে বিবস্ত্র করে র‍্যাগিং ও নির‍্যাতনের অভিযোগ ওঠে। র‍্যাগিংয়ে ভুক্তভোগীকে লোহার রড দিয়ে পেটানো ও একপর‍্যায়ে উলঙ্গ করে পর্ণগ্রাফি দেখতে বাধ্য করা হয় বলে অভিযোগ করেন ভুক্তভোগী। এ ঘটনায় পৃথক তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় ও হল কর্তৃপক্ষ।

মুনজুরুল ইসলাম/আরএইচ/জিকেএস

Read Entire Article