বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের প্রতিভা বিকাশের সুযোগ দিতে হবে

2 weeks ago 20

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, একজন ব্যক্তির বাক, শ্রবণ অথবা অন্য কোনো বিশেষ চাহিদা থাকতে পারে। কিন্তু তার প্রতিভা বিকাশে কোনো ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের প্রতি অত্যন্ত সংবেদনশীল। তাদের কর্মক্ষম মানুষ হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকার নানান উদ্যোগ নিয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) রাজধানীর আউটার স্টেডিয়াম অলিম্পিক ভবনে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ছয় দিনব্যাপী ১ম এশিয়া-প্যাসিফিক বধির একক দাবা চ্যাম্পিয়নশিপ-২০২৪ এর পুরস্কার বিতরণ উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের মাধ্যমে দেশের সব নাগরিকের সমঅধিকার নিশ্চিত করেছেন। তিনি সবসময়ই ভেবেছেন রাষ্ট্রের মালিক হিসেবে কোনো ব্যক্তিই কারও তুলনায় পিছিয়ে থাকবে না। সবাইকে নিয়েই রাষ্ট্র উন্নয়নের শিখরে পৌঁছাবে।

তিনি বলেন, বর্তমান সরকারের সুষম উন্নয়ন নীতি গ্রহণের ফলে দেশ উন্নয়নের মহাসড়কে রয়েছে। বধির ক্রীড়া প্রতিযোগীরা দেশে ও বিদেশে আন্তর্জাতিক টুর্নামেন্টে সফলতা অর্জন করছেন। খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা বৃদ্ধির মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গন থেকে অটিজম দূর করার পাশাপাশি সারা বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে।

ভারত, মঙ্গোলিয়া, ইন্দোনেশিয়া, কাজাকিস্তান, কিরগিজস্তান ও স্বাগতিক বাংলাদেশের প্রতিযোগীদের নিয়ে এ টুর্নামেন্ট আয়োজন করা হয়। এতে চ্যাম্পিয়ন ওবায়দুল ইসলাম শাহিন ও রানার আপ আমিনুল ইসলামকে ট্রফি তুলে দেন প্রধান অতিথি। এরপর সব খেলোয়াড়ের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হয়। এছাড়া ফেডারেশন থেকে সাতজন বিশিষ্ট ব্যক্তিকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাম্মদ খাইরুল বাশার। এতে বক্তব্য দেন বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের সভাপতি মো. আব্দুল করিম, এশিয়া প্যাসিফিক বধির ক্রীড়া ফেডারেশনের মহসচিব এনখায়ার জ্যানছিভনায়াম্বু, বাংলাদেশ বধির ক্রীড়া ফেডারেশনের সাধারণ সম্পাদক গাজী কামরুল হাসান প্রমুখ।

আইএইচআর/কেএসআর

Read Entire Article