‘বিশ্ব র‌্যাঙ্কিংয়ে অবস্থান সুদৃঢ় করতে গবেষণার বিকল্প নেই’

1 month ago 18

উপাচার্য প্রফেসর ড. আবু তাহের ‘একটি বিশ্ববিদ্যালয়ের সার্বিক মান অনুধাবন করা যায় র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে গবেষণার বিকল্প নেই।’

বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল ১১টায় আসন্ন গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে আবেদনের লক্ষে উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় এসব কথা বলেন তিনি। এসময় তিনি টাইমস ও কিউ এস র‌্যাঙ্কিংয়ে স্থান পেতে তার বিভিন্ন পরিকল্পনা তুলে ধরেন।

তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন সূচকে এগিয়ে আছে। দেশের প্রথম সারির এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণা, প্রশাসনিক ও অবকাঠামোসহ সার্বিক বিষয়ের সঠিক তথ্য-উপাত্ত সংগ্রহ করতে হবে। এরপর বিশ্ব র‌্যাঙ্কিংয়ের জন্য আবেদন করলে একটা ফলপ্রসু অবস্থান আশা করা যেতে পারে।

এছাড়াও উপাচার্য আন্তর্জাতিক মানের শিক্ষক নিয়োগ, সেন্টার অফ এক্সিলেন্স গঠন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন পদক্ষেপ, ছাত্রদের মানসিক স্বাস্থ্য উন্নয়নে পরিকল্পনা, পরিবেশ-বান্ধব ক্যাম্পাস নিয়ে সামনের দিনগুলোতে বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন। এ লক্ষ্যে সার্বিক কার্যক্রম পরিচালনায় সংশ্লিষ্ট সকলকে আন্তরিকভাবে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, আইকিইএসির পরিচালক ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

আহমেদ জুনাইদ/এনআইবি/জেআইএম

Read Entire Article