বিশ্বকাপ বাছাইয়ের ব্যর্থতায় চাকরি গেলো ভারতের কোচের

3 months ago 28

বিশ্বকাপ-২০২৬ এর বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড থেকে বাদ পড়ার মূল্য দিতে হলো ভারত জাতীয় ফুটবল দলের ক্রোয়েশিয়ান কোচ ইগোর স্টিমাচকে। সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) স্টিমাচকে বরখাস্তের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। পাঁচ বছর ধরে স্টিমাচ ভারত জাতীয় ফুটবল দলের ডাকআউট সামলিয়ে আসছিলেন। আগামী বছর জুন পর্যন্ত অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সঙ্গে তার চুক্তি ছিল।

এআইএফএফ-এর সহসভাপতি এনএ হারিসের সভাপতিত্বে এক বৈঠকে এই সিদ্ধান্তের পর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘সিনিয়র পুরুষ জাতীয় দল ফিফা বিশ্বকাপের বাছাই পর্বে হতাশাজনক ফলাফল করেছে। তাই সর্বসম্মতভাবে সিদ্ধান্ত হয়েছে দলকে এগিয়ে নেওয়ার জন্য একজন নতুন প্রধান কোচকে দায়িত্ব দেওয়ার।’

স্টিমাচের অধীনে ভারত ৫৩ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। ২০১৯ সালে কুয়েতের কাছে ৩-১ গোলে হার দিয়ে ভারতের ডাগআউটে অভিষেক হয়েছিল স্টিমাচের। ৫৩ ম্যাচের মধ্যে ভারত জিতেছে ১৯ ম্যাচ। ২০ টি হেরেছে এবং ১৪ টি ড্র করেছে।

গত মার্চে স্টিমাক ঘোষণা দিয়েছিলেন বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ডে উঠতে না পারলে তিনি চাকরি ছেড়ে দেবেন। তবে দ্বিতীয় পর্ব থেকে বিদায়ের পর অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনই তাকে চাকরিচ্যুত করলো।

আরআই/আইএইচএস/

Read Entire Article