বিশ্বকাপের ‘প্রথম বড়’ ম্যাচে মুখোমুখি শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা

3 months ago 44

বিশ্বকাপ মাঠে গড়ালো দুইদিন হয়ে গেছে। এর মধ্যে বড় দল বলতে ওয়েস্ট ইন্ডিজ মাঠে নেমেছে। প্রতিপক্ষ ছিল পাপুয়া নিউগিনি। বাকি দুই ম্যাচ ছিল আইসিসি সহযোগি সদস্য দেশের। যুক্তরাষ্ট্র-কানাডা এবং নামিবিয়া-ওমান। যদিও শেষ হওয়া তিন ম্যাচের প্রতিটিই দারুণ উত্তেজনার জন্ম দিয়েছে। অসাধারণ প্রতিদ্বন্দ্বীতা হয়েছে ম্যাচগুরোতে। ওমান-নামিবিয়া ম্যাচ তো গড়িয়েছে সুপার ওভারেই।

তবে এবার মাঠে গড়াচ্ছে ‘বড়’ ম্যাচ। মুখোমুখি হচ্ছে দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা। দুই টেস্ট খেলুড়ে দেশ মুখোমুখি হতে যাচ্ছে আজ নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি।

শ্রীলঙ্কা একবার বিশ্বকাপ জয় করেছে। বিপরীতে দক্ষিণ আফ্রিকা ফাইনালও খেলতে পারেনি। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় লঙ্কানদের চেয়ে অনেক এগিয়ে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিং-বোলিং সবক্ষেত্রেই পারফরমারের ছড়াছড়ি। অন্যদিকে, শ্রীলঙ্কা দলটির আগের সেই ঐতিহ্য নেই। যদিও বৈচিত্র্যময় ক্রিকেটারে পূর্ণ দলটি।

আবার মাত্র কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা ৩-০ ব্যবধানে হেরেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে। অন্যদিকে সর্বশেষ টানা তিনটি টি-টোয়েন্টি সিরিজ জয় করেছে লঙ্কানরা। ফলে, আজকের ম্যাচে যে হাড্ডাহাড্ডি লড়াই হবে, তা বলেই দেয়া যায়।

বিশ্বকাপে মাঠে নামার আগে দারুণ এক সমস্যায় লঙ্কান ক্রিকেট দল। তাদের প্রধান সমস্যা বাসযাত্রার সময় নিয়ে। যে হোটেলে শ্রীলঙ্কা দল রয়েছে, সেখান থেকে বাসে করে মাঠে যেতে সময় লাগে দেড় ঘণ্টা। সে জন্য চিন্তা বাড়ছে তাদের।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনেও নিজেদের এ চিন্তার কথা জানিয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। তিনি বলেন, ‘যদি রাতে খেলা হত তাহলে সন্ধ্যায় অনুশীলন করতাম। সে ক্ষেত্রে সমস্যা হত না; কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সকাল সাড়ে ১০টায় খেলতে নামব আমরা। হোটেল থেকে মাঠে যেতে দেড় ঘণ্টা সময় লাগে। খেলার আগে অনুশীলন দরকার। তাই আমাদের সকাল সাড়ে ৭টায় মাঠে ঢুকতে হবে। অত সকালে তৈরি হয়ে খেলতে যাওয়া বড় সমস্যা। তাই চিন্তা হচ্ছে।’

এর আগে প্রস্তুতি ম্যাচ খেলার পরেও সমস্যায় পড়েছিল শ্রীলঙ্কা। ফ্লরিডা থেকে নিউ ইয়র্ক যাওয়ার সময় বিমান ১২ ঘণ্টা দেরিতে ছেড়েছে। শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কে পৌঁছনোর কথা ছিল তাদের। হাসরঙ্গেরা পৌঁছেছেন শনিবার সকালে। ফলে ধকল বেশি হয়েছে ক্রিকেটারদের। এ বার প্রথম ম্যাচের আগেও চিন্তায় তারা।

আইএইচএস/

Read Entire Article