বিসিবিতে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রফিকুল ইসলাম বাবুর

1 month ago 30

আজ ৬ আগস্ট সকাল ১০টায় পাকিস্তানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করার কথা ছিল বাংলাদেশ ‘এ’ দলের; কিন্তু বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ব্যাপক গণবিক্ষোভ ও জনরোষের মুখে শেখ হাসিনা পদত্যাগ করে গোপনে দেশ ছাড়ায় বদলে গেছে পুরো দৃশ্যপট। শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের মধ্য দিয়ে ছাত্র জনতার প্রায় একমাসের আন্দোলন সফল হয়েছে গতকাল সোমবার (৫ আগস্ট)।

শেখ হাসিনার পদত্যাগ ও দেশত্যাগের পর পরই দেশে নতুনের আবাহন ও পরিবর্তনের সুস্পষ্ট আভাস। আজ মঙ্গলবার দুপুর নামতে না নামতেই মিরপুরের বিসিবি অফিসেও এক নতুন দৃশ্যের দেখা মিললো। দেশের ক্রিকেটের দুই উজ্জ্বল ও বড় তারা মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমনসহ হঠাৎ বেশ কয়েকজন ক্লাব ও জাতীয় পর্যায়ের ক্রিকেট সংগঠক নিয়ে বোর্ডে এসে হাজির সাবেক বিসিবি কর্তা রফিকুল ইসলাম বাবু।

এক সময়ের নিবেদিতপ্রাণ ক্রিকেট সংগঠক রফিকুল ইসলাম বাবু ঢাকার ক্লাব ক্রিকেটের এক সময়ের পরিচিত নাম ইন্দিরা রোড ক্রীড়া চক্রের সাধারণ সম্পাদক ছিলেন। তার সময়ে ইন্দিরা রোড কেসি প্রিমিয়ার লিগেও অংশ নিয়েছে।

রফিকুল ইসলাম বাবু বিসিবির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক পদে ছিলেন। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর তিনি বিসিবির অন্যতম শীর্ষ কর্তা হিসেবে অধিষ্ঠিত হন বাবু।

এমনকি ওয়ান ইলেভেনের পর ২০০৮-২০০৯ সালে আওয়ামী লীগ আবার ক্ষমতায় আসার পর বিসিবির কমিটি নিয়ে হাইকোর্টে রিট করে রীতিমত সাড়াও জাগিয়েছিলেন রফিকুল ইসলাম বাবু।

ক্ষমতার পালাবদলের পর পরই হঠাৎ কেন বোর্ডে আসলেন তিনি? এ প্রশ্নের জবাবে ক্রিকেট সংগঠক বাবু বলেন, ‘প্রায় একযুগ পরে বোর্ডে আসলাম। আমরা কয়েকদিন ধরে দেখছি যে, ক্রিকেট বোর্ডে যারা ম্যানেজমেন্টে আছে তাদের অনুপস্থিতি এখানে এবং সামনে যে পাকিস্তান সফর; যেখানে ‘এ’ টিম যাচ্ছে পাকিস্তানে। জাতীয় দলও যাবে। সামনে মেয়েদের বিশ্বকাপ আছে। সব মিলিয়ে দেখলাম, এখানে কয়েকদিন ধরে অনুশীলন হচ্ছে না- তো এটা আমরা জানার জন্য আসলে বোর্ডে এসেছিলাম; কিন্তু আমরা এখানে এসে দেখলাম অনেকে অনুপস্থিত আছেন। এটা আমাদের খুব খারাপ লেগেছে।’

রফিকুল ইসলাম বাবু অভিযোগের সুরে বলেন, ‘তাছাড়া অতীতে আমরা দেখেছি যে টিম ম্যানেজমেন্টের ভুলে আমাদের ক্রিকেট এগিয়ে যাওয়ার বদলে পিছিয়ে যাচ্ছে বারবার। ক্রিকেট বোর্ডে যদি কোনো অনিয়ম-দুর্নীতি হয়ে থাকে, কোনো স্বজনপ্রীতি হয়ে থাকে যারা সেটা দেখার তারা সেটা দেখবে। যারা যেভাবে কাজ করছে সবাই ভয়ভীতিহীনভাবে এখানে কাজ করবে এবং সবার সহযোগীতায় দরকার। যারা কমিটিতে আছে তারাও এখন থাকবেন- মানে আছেন। অনেকে হয়তো আসছেন না। যদি কারও কোনো ভেতরে দুর্বলতা থাকে তারা হয়তো এখানে আসছেন না; কিন্তু আমরা আশা করছি যে এখানে যারা কর্মকর্তা-কর্মচারীগণ তারা সঠিকভাবে ও নির্ভয়ে দায়িত্ব পালন করবে। এখানে কোনো সমস্যা হওয়ার কথা না। এখানে সবার সহযোগীতা দরকার।’

বাবু আরও অভিযোগ করে বলেন, ‘বিসিবিতে আওয়ামী লীগের আমলে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি হয়েছে।’ অঙ্গিকারভরা কন্ঠে বলেন, ‘আমরা সামনে ক্ষমতায় আসলে এসব অনিয়ম ও দুর্নীতি হবে না। আমরা বিসিবির কর্মীদের বলেছি, আপনারা ভালোভাবে কাজ করবেন। প্রধান নির্বাহীর সঙ্গে বসে আমরা আমাদের করণীয় ঠিক করব। আমরা চাই বিসিবি তার নিজস্ব ধারায় চলুক।’

এআরবি/আইএইচএস/

Read Entire Article