বুধবার থেকে শেয়ারবাজারে স্বাভাবিক লেনদেন

1 month ago 24

আগামীকাল বুধবার (৩১ জুলাই) থেকে দেশের শেয়ারবাজারে স্বাভাবিক লেনদেন হবে। অর্থাৎ সকাল ১০টায় লেনদেন শুরু হয়ে চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। মূল লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা ২০ মিনিট পর্যন্ত। পরের ১০ মিনিট থাকবে পোস্ট ক্লোজিং।

যোগাযোগ করা হলে ডিএসইর উপ-মহাব্যবস্থাপনা মো. শফিকুর রহমান জাগো নিউজকে জানান, ব্যাংক লেনদেনের সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারের লেনদেন সময় নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, বুধবার থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হবে সকাল ১০টায় এবং লেনদেন শেষ হবে দুপুর আড়াইটা পর্যন্ত। ২টা ২০ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত পোস্ট ক্লোজিং সেশন থাকবে।

পোস্ট ক্লোজিং সেশনে বিনিয়োগকারীরা শেয়ারের নতুন দাম প্রস্তাব করতে পারবেন না। দিনের ক্লোজিং দামে পোস্ট ক্লোজিং সময়ে লেনদেন হবে। অর্থাৎ দুপুর ২টা ২০ মিনিটে একটি প্রতিষ্ঠানের শেয়ার বা ইউনিটের ক্লোজিং দাম যেটি নির্ধারণ হবে, সেই দামে পরবর্তী ১০ মিনিট লেনদেন হবে।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতার মধ্যে গত সপ্তাহে তিনদিন (২১, ২২ ও ২৩ জুলাই) সাধারণ ছুটির পর ২৪ জুলাই বুধবার থেকে সীমিত পরিসরে চালু হয় সরকারি অফিস। ২৪ জুলাই ও ২৫ জুলাই সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলে অফিস। এ সময় শেয়ারবাজারে লেনদেন হয় সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

এরপর চলতি সপ্তাহের রোববার থেকে আজ মঙ্গলবার পর্যন্ত শেয়ারবাজারে লেনদেন হয়েছে সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। এর মধ্যে ১টা ৫০ মিনিট থেকে ২টা পর্যন্ত ছিল পোস্ট ক্লোজিং সেশন। এখন ৮ কার্যদিবস পর শেয়ারবাজারে আবার স্বাভাবিক লেনদেন শুরু হচ্ছে।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও বুধবার (৩১ জুলাই) থেকে স্বাভাবিক লেনদেন হবে। অর্থাৎ সকাল ১০টায় লেনদেন শুরু হয়ে চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। মূল লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ২টা ২০ মিনিট পর্যন্ত। এরপর দুই মিনিট ক্লোজিং প্রাইস পাবলিকেশন। পরের আট মিনিট থাকবে পোস্ট ক্লোজিং। এছাড়া নিয়মিত অফিস কার্যক্রম চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

এমএএস/এমএএইচ/এএসএম

Read Entire Article