বেনজীর-মতিউরের বিরুদ্ধে অভিযোগ অনুসন্ধানে কোনো চাপ নেই

3 months ago 41

সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও এনবিআরের সাবেক কর্মকর্তা মতিউর রহমানের পরিবারের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে কোনো ধরনের চাপের সম্মুখীন হতে হচ্ছে না বলে জানিয়েছেন দুদক সচিব খোরশেদা ইয়াসমিন।

সোমবার (২৪ জুন) তিনি জাগো নিউজকে এ তথ্য জানান।

দুদক সচিব বলেন, দুদক একটি স্বাধীন প্রতিষ্ঠান। এখানে (মতিউর ও বেনজীরের বিরুদ্ধে অনুসন্ধান) কোনো দিক থেকে কোনো চাপ আসছে না। আইন ও বিধি অনুযায়ী আমরা কাজ করছি। আইনি প্রক্রিয়া মেনে অন্যান্য কাজ যেভাবে চলছে, এখানেও এর ব্যত্যয় হবে না।

সাবেক আইজিপি বেনজীর আহমেদ রোববার (২৩ জুন) দুদকের তলবে হাজির হননি। অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে দ্বিতীয়বারের মতো এদিন সকাল ১০টায় দুদকের প্রধান কার্যালয়ে তলব করা হয়েছিল।

একইভাবে সোমবার (২৪ জুন) বেনজীরের স্ত্রী জিশান মির্জা এবং দুই মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর, তাহসিন রাইসা বিনতে বেনজীর দুদকের জিজ্ঞাসাবাদে উপস্থিত হননি। সোমবার দুপুর ২টা পর্যন্ত তারা সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে যাননি। এর আগে গত ৯ জুন দুদকের জিজ্ঞাসাবাদে উপস্থিত হওয়ার কথা ছিল তাদের। কিন্তু আইনজীবীর মাধ্যমে ১৫ দিন সময় চান বেনজীর পত্নী ও তার দুই কন্যা।

দুদকে হাজির না হলেও অভিযোগের বিষয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করে চিঠি দিয়েছেন বেনজীর ও তার পরিবারের সদস্যরা।

এ বিষয়ে দুদক সচিব বলেন, পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের স্ত্রী ও দুই কন্যার ব্যক্তিগত শুনানির তারিখ ছিল আজ। তবে তারা আজ উপস্থিত হননি। সময় বাড়ানোর জন্য কোনো আবেদন করেননি। তবে একটি লিখিত বক্তব্য দিয়েছেন। যেখানে অভিযোগের বিষয়ে তাদের অবস্থান বর্ণনা করেছেন। এই আবেদন বেনজীরের আবেদনের সঙ্গে গত ২০ জুন এসেছিল।

বেনজীরের স্ত্রী ও কন্যারা যে আবেদন করেছেন তা যাচাই-বাছাই করে সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তারা পরবর্তী ব্যবস্থা নেবেন বলেও জানান দুদক সচিব।

দুদক আইন ও দুদক বিধি অনুযায়ী তদন্ত কর্মকর্তারা পরবর্তী পদক্ষেপ নেবেন। নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত কর্মকর্তারা তাদের প্রতিবেদন দেবেন বলেও যোগ করেন তিনি।

পরবর্তীতে কী ধরনের আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে জানতে চাইলে তিনি বলেন, তদন্তকারী কর্মকর্তারা প্রতিবেদন দেওয়ার পর কমিশন পরবর্তী সিদ্ধান্ত নেবে। প্রতিবেদনে কর্মকর্তাদের সুপারিশের ওপর ভিত্তি করে ও অন্যান্য আইনি প্রক্রিয়া অনুযায়ী পরবর্তী কার্যক্রম চলবে।

মতিউরের বিষয়ে তিনি বলেন, মতিউরের বিরুদ্ধে অনুসন্ধান কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে। মতিউরের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দিতে অনুসন্ধান কর্মকর্তা আদালতে আবেদন করেছিলেন। আদালত থেকে মতিউর, স্ত্রী লায়লা কানিজ ও ছেলে তৌফিকুর রহমান অর্নবের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এসএম/ইএ/জেআইএম

Read Entire Article