বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে পিএইচডি ডিগ্রি, কমিটি গঠন

4 months ago 51

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রি চালু করতে ছয় সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গঠিত এ কমিটি খসড়া নীতিমালা প্রণয়ন করে তা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেবে। মন্ত্রণালয় থেকে তা চূড়ান্ত করা হবে।

উজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত সদস্য ড. অধ্যাপক বিশ্বজিৎ চন্দকে কমিটিতে আহ্বায়ক করা হয়েছে। সদস্যসচিব হিসেবে রয়েছেন কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. হাসিনা খান, উত্তরা ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. গৌর গোবিন্দ গোস্বামী, গ্রিন ইউনিভার্সিটির কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শহীদুল্লাহ ও ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুখ।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, কমিটি যত তাড়াতাড়ি সম্ভব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম চালু করতে খসড়া নীতিমালা প্রণয়ন করবে। প্রয়োজনে এক বা একাধিক সদস্য কো-অপ্ট করতে পারবে। প্রয়োজনীয় সংখ্যক বিশেষজ্ঞ কমিটি গঠনের মাধ্যমে বিভিন্ন একাডেমিক ডিসিপ্লিন ও ক্লাস্টারের উপযোগী পিএইচডি কোর্সওয়ার্ক বা রিসার্চ মেথডোলজি সংক্রান্ত কারিকুলাম বা মডিউলগুলো প্রণয়ন করতে পারবে।

ইউজিসি বলছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম চালুর প্রস্তাবনায় সম্প্রতি অনুমোদন দেয় কমিশনের সর্বোচ্চ কর্তৃপক্ষ। সেই আলোকে এরই মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম পরিচালনায় নীতিমালা প্রণয়নের জন্য একটি কমিটি গঠন করেছে কমিশন। ওই কমিটি নীতিমালা প্রণয়নের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রাম পরিচালনার সার্বিক রূপরেখা নির্ধারণ করবে।

এএএইচ/এমএএইচ/জেআইএম

Read Entire Article