‘বোটানিক্যাল গার্ডেনে দর্শনার্থীর ফি পাঁচ গুণ করা অযৌক্তিক’

3 months ago 47

রাজধানীর মিরপুরের বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি একলাফে পাঁচ গুণ (২০ থেকে ১০০ টাকা) বাড়ানোর ঘটনায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) উদ্বিগ্ন। এ ছাড়া ফি বাড়ানো শিশুদের বিকাশকে বাধাগ্রস্ত করবে। তাই আমরা এই ফি বৃদ্ধির সিদ্ধান্তকে অনুচিত ও অযৌক্তিক মনে করছি।

বৃহস্পতিবার (৪ জুলাই) মিরপুর বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি পাঁচ গুণ বাড়ানোর প্রতিবাদে বাপা’র ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হক ও সাধারণ সম্পাদক আলমগীর কবির যৌথ বিবৃতি দিয়েছেন।

তারা বলেন, এর আগে এই জাতীয় উদ্ভিদ উদ্যানের প্রবেশ ফি ছিল ২০ টাকা; এবং শরীরচর্চার জন্য আগে উদ্যানে গেলে কোনো রকম ফি লাগত না। এখন ফি বাড়িয়ে করা হয়েছে ১০০ টাকা শরীর চর্চার জন্য ফি দেওয়া লাগবে ৫০০ টাকা। আজ থেকে উদ্যানটিতে প্রবেশের জন্য প্রত্যেক দর্শনার্থীকে পাঁচ গুণ টাকা গুনতে হবে।

বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি বাড়ানো নিয়ে মন্ত্রণালয়ের বন অধিশাখা-১ থেকে গত ২১ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়েছে, ১২ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে জনপ্রতি ১০০ টাকা প্রবেশ ফি দিতে হবে। এর চেয়ে কম বয়সীদের জন্য প্রবেশে ফি দিতে হবে ৫০ টাকা এবং শরীর চর্চার জন্য ফি দেওয়া লাগবে ৫০০ টাকা।

এমনিতেই ঢাকায় সাধারণ মানুষের যাওয়ার জায়গা দিন দিন কমে যাচ্ছে। শিশুরা গাছপালা তথা সবুজ দেখতে পায় না বললেই চলে, তার ওপর এত অধিক হারে ফি বাড়ানো শিশুদের বিকাশকে বাধাগ্রস্ত করবে তাই আমরা এই ফি বৃদ্ধির সিদ্ধান্তকে অনুচিত ও অযৌক্তিক মনে করছি।

আমরা ফি বাড়ানোর সিদ্ধান্ত দ্রুত পরিবর্তনসহ ঢাকাসহ সারাদেশের পার্ক-উদ্যান ও খেলার মাঠগুলোকে সাধারণের জন্য উম্মূক্ত রাখার দাবি জানাচ্ছি।

এফএইচ/এমআইএইচএস

Read Entire Article