ব্যাংকগুলোতে বিকল্প ইন্টারনেট সংযোগ চান ব্যাংকাররা

1 month ago 33

যে কোনো অস্বাভাবিক পরিস্থিতিতে ব্যাংকিং কার্যক্রম সচল রাখতে দেশের সামগ্রিক ইন্টারনেট বন্ধ থাকলেও ব্যাংক খাতের জন্য বিকল্প ইন্টারনেট অবকাঠামো চালুর দাবি জানিয়েছেন ব্যাংকাররা। সামগ্রিক ইন্টারনেট সেবা বন্ধ হলে বিকল্প খুঁজে বের করার আগে ম্যানুয়ালি ব্যাংকিং কার্যক্রম পরিচালনার বিষয়েও পরামর্শ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে এসব দাবি তুলে ধরা হয়।

বৈঠক শেষে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, অবকাঠামোগত উন্নয়নের সঙ্গে আমাদের বিকল্প নিয়েও চিন্তা করতে হবে। উন্নত দেশ হওয়ার আগেই আমাদের ব্যাংকসহ প্রয়োজনীয় ব্যবস্থাগুলোর জন্য আলাদা সার্ভিস লাইন থাকা প্রয়োজন।

তিনি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম আর ব্যাংক একই লাইনে চলবে এটি হওয়ার কথা নয়। আমাদের এমন লাইন দরকার যেখানে ইন্টারনেট বন্ধ হলেও ব্যাংকের কার্যক্রম চলে। সেক্ষেত্রে ব্যাংকের জন্য আলাদা ব্রডব্যান্ড লাইনের মতো সংযোগ গড়ে তোলা দরকার।

বাংলাদেশ ব্যাংকের সূত্র জানায়, গত ১৮ থেকে ২৩ জুলাই ইন্টারনেট সেবা বন্ধ থাকার কারণে ব্যাংকের প্রায় সব ধরনের কার্যক্রম বন্ধ হয়ে যায়। এজন্য বাণিজ্যিক ব্যাংকগুলোর পরামর্শে বিকল্প নিয়ে ভাবতে শুরু করেছে বাংলাদেশ ব্যাংকের আইটি বিভাগ। এরই মধ্যে তারা এ সংক্রান্ত একটি প্রস্তাবনাও প্রস্তুত করেছেন। যা দ্রুত সময়ের মধ্যে গভর্নর বরাবর দেওয়া হবে।

এর আগে ২০২৩ সালে সরকারবিরোধী আন্দোলন, ২০২১ সালের মার্চে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফর ঘিরে সহিংসতা, ২০১৮ সালের ডিসেম্বরে জাতীয় সংসদ নির্বাচন এবং ওই বছরের আগস্টে নিরাপদ সড়ক আন্দোলন দমনেও ইন্টারনেট সেবা বন্ধ ছিল দেশে।

ইএআর/এমকেআর

Read Entire Article