ব্রডের দুঃস্বপ্ন, ছয় বলে ছয় ছক্কা যুবরাজের

3 months ago 59

আগে-পরে আরও বহু কীর্তি গড়েছেন যুবরাজ সিং। তার নাম বেশ ভালোভাবেই স্মরণীয় হয়ে থাকবে ভারতের ক্রিকেট ইতিহাসে। ২০১১ সালে বিশ্বকাপ জিতেছেন, ছিলেন টুর্নামেন্টে সেরা খেলোয়াড়। তবুও যুবরাজ সিংয়ের এই কীর্তিটা নিশ্চিতভাবেই আলাদা। ছয় বলে কি না তিনি হাঁকিয়েছিলেন ছয়টি ছক্কা!

স্টুয়ার্ট ব্রডের জন্য দুঃস্বপ্ন হয়ে থাকবে ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই ম্যাচটি। অন্যদিকে যুবরাজের জন্য প্রতিশোধ। আর বিশ্বকাপের জন্য বিস্ময়কর এক ঘটনা।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের শেষ ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছিলেন যুবরাজ। তখন হার্শেল গিবসের পর কেবল দ্বিতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এমন ঘটনা ঘটিয়েছেন তিনি।

ব্রডের করা ওই শেষ ওভারের আগে যুবরাজের কথা কাটাকাটি হয়েছিল অ্যান্ড্রু ফ্লিনটপের সঙ্গে। সেটিই যুবরাজকে তাতিয়ে দিয়েছিল বেশি। এরপর আর থেমে থাকেননি তিনি।

Yuvraj sing

ইংল্যান্ডের বিপক্ষে ওই কীর্তি গড়তে পেরে আরও একটি কারণে খুশি ছিলেন ভারতীয় ব্যাটার। কারণ কয়েকদিন আগে বোলার হিসেবে দিমিত্রি মাসকারেনহাসের কাছে পাঁচটি ছক্কা হজম করেছিলেন যুবরাজ। যে কারণে বিশ্বকাপের ওই ম্যাচে ছয় নম্বর ছক্কাটি হাঁকিয়ে তিনি সবার আগে তাকিয়েছিলেন দিমিত্রির দিকে।

ছয় বলে ছয় ছক্কা হাঁকানোর এই ম্যাচে টি-টোয়েন্টিতে সবচেয়ে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ডওগড়েন যুবরাজ। ১২ বলে তার ওই কীর্তি গতবছরই মঙ্গোলিয়ার বিপক্ষে টি-২০ ম্যাচে ভাঙেন নেপালের দিপেন্দ্র সিং। তবে বিশ্বকাপে এখনও সবচেয়ে দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড যুবরাজেরই দখলে।

এর বাইরে আরও একটি রেকর্ড আছে তার। টি-টোয়েন্টিতে এক ওভারে সবচেয়ে বেশি রান নেওয়া ব্যাটার যুবরাজ। ২০২১ সালে শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি সিলভার এক ওভারে ৩৬ রান নিয়ে তার সমান হন ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ডও। তবুও যুবরাজের কীর্তিটা হয়ে থেকেছে বিশ্বকাপের বিস্ময় হিসেবে!

আইএইচএস/

Read Entire Article