ব্রাজিলকে ‘ভুলে’ পেনাল্টি দেওয়া হয়নি, স্বীকার করলো কনমেবল

3 months ago 39

কোপা আমেরিকার গ্রুপ ডি-এর ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিলকে ভুলে পেনাল্টি দেওয়া হয়নি বলে বার্তা দিয়েছে লাতিন আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল)। দক্ষিণ আমেরিকা ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, রেফারি আর ভিএআরের ভুলে ব্রাজিলকে পেনাল্টি দেওয়া হয়নি।

বুধবার প্রকাশিত একটি ভিডিওতে কনমেবল বলেছে, ‘পেনাল্টি এলাকার ভেতরে বলের নিয়ন্ত্রণ নিতে ডিফেন্ডার (কলম্বিয়ার মনোজ) বল স্পর্শ করেননি। ব্রাজিলের স্ট্রাইকার (ভিনিসিয়ুস জুনিয়র) যখন দুর্দান্ত গতিতে বল নিয়ে যাচ্ছিলেন তখন প্রতিপক্ষ দলের ডিফেন্ডার যে বল স্পর্শ করেননি, সেটি আসলে চিহ্নিত করতে পারেনি ভিএআর। ফলে অন ফিল্ড রেফারির সিদ্ধান্তকে ভুলভাবে সমর্থন দিয়েছে ভিএআর।’

সংস্থাটি আরও বলেছে, ‘রেফারি ঘটনাটি পর্যবেক্ষণ করতে ব্যর্থ হয়েছেন এবং খেলা চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছেন। তখন এমন একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার সঙ্গে বাস্তবের কোনো মিল নেই।’

ঘটনাটি ম্যাচের ৪২তম মিনিটের। ব্রাজিল তখন ১-০ গোলে এগিয়ে। এমন সময় ব্রাজিলিয়ান স্ট্রাইকার ভিনিসিয়ুস জুনিয়র বল নিয়ে কলম্বিয়ার ডি-বক্সের ভেতর দিয়ে দুর্দান্ত গতিতে এগোচ্ছিলেন। তাকে থামাতে কলম্বিয়ার ডিফেন্ডার মুনোজ পেছন দিক থেকে দৌড়ে আসেন এবং ভিনিকে ফেলে দেন।

সঙ্গে সঙ্গে ব্রাজিলের ফুটবলাররা ফাউলের আবেদন করেন। রেফারি ২ মিনিট খেলা বন্ধ রেখে এরপর ফাউলের সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং খেলা চালিয়ে যান। কিন্তু রেফারি যদি একে ফাউল দিতেন, তাহলে পেনাল্টিতে গোল করে ব্যবধান ২-১ করতে পারতো ব্রাজিল।

শেষ পর্যন্ত ওই ম্যাচ ১-১ ব্যবধানে ড্র করেছে ব্রাজিল। প্রথমার্ধের ইনজুরি সময়ে সেই মুনোজই গোল করে কলম্বিয়াকে সমতায় ফিরিয়েছিলেন।

রেফারির ভুলের কারণে চড়া মাসুল গুনতে হয়েছে ব্রাজিলকে। সেলেসাওরা যদি ওই ম্যাচে জয় পেত, তাহলে তারা গ্রুপসেরা হয়ে যেতো। আর সেক্ষেত্রে কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হতো তুলনামূলক সহজ দল পানামা।

কিন্তু ম্যাচ ড্র হওয়ার কারণে কোয়ার্টারে শক্তিধর উরুগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। তবে এই চ্যালেঞ্জ মোকাবেলার করার জন্য পুরোপুরি প্রস্তুত বলে জানিয়েছেন ব্রাজিলের ফুটবলাররা।

এমএইচ/এএসএম

Read Entire Article