ব্রাহ্মণবাড়িয়ায় ফেসবুকে ছড়ানো হচ্ছে রাসেল ভাইপারের গুজব

4 months ago 43

দেশের বিভিন্ন স্থানে ধরা পড়ায় দেশব্যাপী আলোচনায় বিষধর সাপ চন্দ্রবোড়া বা রাসেল ভাইপার। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমে এই সাপের বিষক্রিয়া নিয়ে চলছে আলোচনা। কিন্তু সাপটি নিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় ফেসবুকে শুরু হয়েছে গুজব।

বৃহস্পতিবার (২১ জুন) সকাল থেকে স্থানীয় কয়েকটি ফেসবুক ভিত্তিক গ্রুপে শহরের পুনিয়াউটসহ কিছু এলাকায় রাসেল ভাইপার সাপ পাওয়ার পোস্ট দেওয়া হয়। এসব পোস্ট দ্রুত ব্যক্তিগত একাউন্ট আইডি থেকে ছড়িয়ে পরে। ফেসবুকে এসব ছবি ছড়িয়ে পড়লে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন। পরে যাচাই করে জানা যায় এসব ছবি অন্য জেলার৷

তবে শেষ খবর পাওয়া পর্যন্ত জেলার কোথাও রাসেল ভাইপার উদ্ধার কিংবা এর কামড়ে কেউ আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। এ খবর নিশ্চিত করেছেন ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ বেলায়েত হোসেন।

তিনি জানান, জেলার কোথাও রাসেল ভাইপার সাপে কেউ আক্রান্ত হওয়ার খবর মেলেনি। যদি কেউ এই সাপে আক্রান্ত হয় দ্রুত হাসপাতালে নিয়ে আসতে হবে। আক্রান্ত কাউকে যেন কবিরাজের কাছে নিয়ে কালক্ষেপণ না করা হয়। কবিরাজ সাপে কাটা রোগীর শরীরে ক্ষত তৈরি করে। এতে করে ইনফেকশন হয়।

তিনি আরও জানান, এছাড়াও এই সাপের বিস্তার সম্পর্কে এখনো কোনো তথ্য মেলেনি। প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত এন্টিভেনম মজুত আছে। ঢাকাতেও অনেক আছে, প্রয়োজনে আমরা আরও নিয়ে আসবো।

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক (চলতি দায়িত্ব) রতন কুমার ঢালি জানান, আমাদের হাসপাতালে পর্যাপ্ত এন্টিভেনম রয়েছে। যা দিয়ে আগামী তিন মাস রোগীদের চিকিৎসা দেওয়া যাবে।

আবুল হাসনাত মো রাফি/এনআইবি/এমএস

Read Entire Article