ব্রয়লারের হিটস্ট্রেস কমাবে আমলকী

3 months ago 49

ব্রয়লারের হিট স্ট্রেসের প্রভাব কমাবে আমলকী। গবেষণার মাধ্যমে এমনটিই দাবি করছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) একদল গবেষক।

প্রাকৃতিক উপায়ে আমলকীর নির্যাস বা পাউডার ব্যবহারে তীব্র তাপপ্রবাহে ব্রয়লারের হিট স্ট্রেস কমানোসহ উচ্চ তাপমাত্রায় ব্রয়লারের খাদ্যগ্রহণের পরিমাণও বাড়বে বলে জানান বাকৃবির প্রাণরসায়ণ ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. চয়ন গোস্বামী, পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. বাপন দে এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. কামরুল হাসান কাজল।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ফেলোশিপের অর্থায়নে এই গবেষণাটি সম্পন্ন করা হয়।

অধ্যাপক ড. চয়ন গোস্বামী বলেন, ব্রয়লারে হিট স্ট্রেস কমানোর জন্য সচরাচর বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হয়। যেমন অত্যাধুনিক খামারগুলোতে সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রণ বা ভেন্টিলেশনের ব্যবস্থা এবং কিছু সিনথেটিক ড্রাগস ব্যবহার করা। তবে এসব পদ্ধতি ব্যায়বহুল হওয়ায় প্রান্তিক পর্যায়ের খামারিদের জন্য তা মোটেও লাভজনক হয় না। এরই ধারাবাহিকতায় আমাদের দেশের প্রান্তিক খামারিদের কথা বিবেচনায় রেখে দীর্ঘস্থায়ী ও টেকসই সমাধান হিসেবে প্রাকৃতিকভাবে হিট স্ট্রেসের প্রভাব কমানোর উপায় বের করার জন্যই আমাদের এই গবেষণা। এ গবেষণায় আমলকীর যথার্থ কার্যকারিতা দেখা গেছে।

ব্রয়লারের ওপর আমলকীর নানাবিধ উপকারিতা নিয়ে গবেষকরা বলেন, আমলকীর পাউডার ব্রয়লারের ক্ষুধাবর্ধক হিসেবে কাজ করে। ব্রয়লারের খাবারের সঙ্গে আমলকীর নির্যাস অথবা পাউডার মিক্স করে দিলে মুরগির খাবার গ্রহণে কোনো সমস্যা হয় না। কেননা আমলকীর পাউডার খাবারের স্বাদে কোনো ধরনের পরিবর্তন আনে না।

এদিকে আমলকীকে অ্যান্টিবায়োটিকের বিকল্প দাবি করেন আরেক গবেষক ড. বাপন দে। তিনি বলেন, আমলকী অত্যধিক মাত্রায় ভিটামিন সি এবং এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। উচ্চমাত্রায় ভিটামিন সি ও এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় আমলকী অ্যান্টিবায়োটিকের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। এন্টিবায়োটিকের নানান পার্শ্বপ্রতিক্রিয়া থাকলেও আমলকীর নির্যাস বা পাউডার সম্পূর্ণ পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত। আমলকীর ফাইটোকেমিক্যাল তীব্র দাবদাহে ব্রয়লারের উৎপাদন অব্যাহত রাখতে সহায়তা করে।

আমলকীর অন্যান্য গুণাগুণ নিয়ে ড. বাপন বলেন, আমলকী ব্যবহারে মুরগির পরিপাকতন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি পায় এবং ক্ষতিকর ব্যাকটেরিয়ার পরিমাণ হ্রাস পায়।

ব্রয়লারের হিটস্ট্রেস কমাবে আমলকী

আমলকী ব্যবহারে উচ্চ তাপমাত্রায় ব্রয়লারের ওপর হিটস্ট্রেসের প্রভাব কমানোর পদ্ধতি নিয়ে অধ্যাপক ড. চয়ন গোস্বামী বলেন, দ্রুত বিপাকীয় হার এবং ঘর্মগ্রন্থি না থাকার কারণে ব্রয়লার হিট স্ট্রেসে বেশি আক্রান্ত হয়। উচ্চ তাপমাত্রায় মুরগির শরীরে প্রচুর পরিমাণ ফ্রি রেডিক্যাল ও রিয়েক্টিভ অক্সিজেন স্পিসিস উৎপন্ন হয় যা শরীরে প্রোটিন, লিপিড এবং শক্তি উৎপাদন হ্রাস করে। কিন্তু আমলকীতে উপস্থিত এন্টিঅক্সিডেন্ট এসব ফ্রি রেডিক্যাল ও রিয়েক্টিভ অক্সিজেন স্পিসিস এর উৎপাদন ত্বরান্বিত করে।

আমলকীর নির্যাস বা পাউডার তৈরির পদ্ধতি এবং ব্যবহার নিয়ে অধ্যাপক চয়ন বলেন, সর্বপ্রথম আমলকী সংগ্রহ করতে হবে। এরপর সংগৃহীত আমলকী পরিষ্কার করে বীজ ফেলে দিয়ে বাকি অংশ হালকা ছায়াযুক্ত রোদে শুকিয়ে পাউডার তৈরি করা হয়েছে। এক কেজি আমলকী থেকে প্রায় ১৫০ থেকে ১৯০ গ্রাম পর্যন্ত পাউডার তৈরি সম্ভব। আমাদের গবেষণায় দুটো ডোজ ব্যবহার করা হয়েছে যেমন: ০.৫% ও ১%। সুতরাং এক কেজি খাবারের সঙ্গে ৫ গ্রাম অথবা ১০ গ্রাম পাউডার মিশিয়ে খাওয়ানো যাবে।

ভিটামিন ‘সি’ এর অন্যান্য অনেক উৎস থাকলেও আমলকীতে এর পরিমাণ অনেক বেশি থাকে। প্রতি ১০০ গ্রাম আমলকীতে ৫০০ থেকে ৭০০ মিলিগ্রাম পর্যন্ত ভিটামিন ‘সি’ পাওয়া যায়। এজন্য ব্রয়লারের ওপর আমলকীর উপকারিতা অন্যান্য উৎসের চেয়ে বেশি হয়। এমনটিই জানান অধ্যাপক চয়ন।

তবে ব্রয়লারে আমলকীর ব্যবহার নিয়ে আরো গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানান অধ্যাপক ড. চয়ন। তিনি বলেন, ব্রয়লারের হিট স্ট্রেস কমানোর জন্য আমলকীর মধ্যে উপস্থিত ফাইটোকেমিক্যালগুলোর কোন সক্রিয় উপাদান কাজ করে যাচ্ছে তা নির্ণয় করতে হবে। ব্রয়লারের কোন অঙ্গে আমলকী কী ধরনের প্রভাব ফেলছে এবং বিভিন্ন এন্টিবায়োটিকের সঙ্গে আমলকীর তুলনামূলক গবেষণা করে দেখতে হবে। এসব ব্যাপারে গবেষণা করে সফলতা পেলেই আশা করা যায় পোল্ট্রি খাতের উন্নয়নে আমাদের এই গবেষণা দৃষ্টান্তমূলক অবদান রাখবে।

সম্প্রতি আমলকির উৎপাদন প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বাজারে বিভিন্ন ধরনের হাইব্রিড ও দেশীয় প্রজাতির আমলকী পাওয়া যাচ্ছে। সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) আমলকীর মতো অন্যান্য ঔষধী গাছ লাগানোর প্রকল্প হাতে নিয়েছে। এর ফলে আমলকীর উৎপাদন প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। বাজারে বর্তমানে দেশীয় প্রজাতির আমলকীর পাশাপাশি বিভিন্ন হাইব্রিড জাতের আমলকীও পাওয়া যাচ্ছে।

আসিফ ইকবাল/এফএ/এএসএম

Read Entire Article