ভারত-পাকিস্তান ম্যাচ কোথায় আয়োজন করতে চাইছে পিসিবি

3 months ago 41

২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান। বাংলাদেশসহ ৮ দলের অংশগ্রহণে আগামী বছরের ১৯ ফেব্রুয়ারিতে এই টুর্নামেন্ট শুরু হয়ে শেষ হবে ৯ মার্চ। তবে ভারত এই টুর্নামেন্টে অংশ নিতে পাকিস্তান যাবে কিনা, সেটি এখনো নিশ্চিত নয়। এরইমধ্যে টুর্নামেন্টের কোন ম্যাচ কোথায় আয়োজনের কথা ভাবছে পাকিস্তান, সে বিষয়ে একটি ড্রাফট শিডিউল আইসিসির কাছে প্রেরণ করেছে দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি)।

প্রস্তাবে পিসিবি জানিয়েছে, তারা ভারত-পাকিস্তানের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচ লাহোরে আয়োজন করতে চায়। ম্যাচটি হবে আগামী বছরের ১ মার্চ। তবে আইসিসি এখনো প্রস্তাবিত শিডিউলের অনুমোদন দেয়নি। ভারতের সংবাদ মাধ্যম প্রেস ট্রাস্ট ইন্ডিয়া (পিিটিআই) আইসিসির এক বোর্ড সদস্যের সূত্রে এক প্রতিবেদনে একথা জানিয়েছে।

ওই বোর্ড সদস্যের বরাতে পিটিআই বলেছে, ‘পিসিবি ১৫ ম্যাচের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির খসড়া জমা দিয়েছে। ৭টি ম্যাচ হবে লাহোরে, ৩টি করাচিতে এবং ৫টি রাওয়ালপিন্ডিতে।’

সূত্র আরও বলেছে, ‘উদ্বোধনী ম্যাচ করাচিতে অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনাল হবে করাচি এবং রাওয়ালপিন্ডিতে। আর ফাইনাল ম্যাচ হবে লাহোরে। ভারতের সবগুলো ম্যাচ (সেমিফাইনালসহ, যদি দল যোগ্যতা অর্জন করে) হবে লাহোরে।’

পাকিস্তান সর্বশেষ ২০২৩ সালে এশিয়া কাপ আয়োজন করেছিল। টুর্নামেন্টটি ‘হাইব্রিড মডেল’-এ পরিচালিত হয়েছিল। কারণ ভারত তাদের এশিয়া কাপের ম্যাচগুলো শ্রীলঙ্কায় খেলেছিল।

আইসিসির ওই বোর্ড সদস্য জানিয়েছেন, পাকিস্তানের দেওয়া প্রস্তাবে এখনো সমর্থন দেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে অন্যান্য দেশগুলো এ বিষয়ে দ্বিমত পোষণ করেনি।

সূত্র বলেছে, ‘আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণকারী দেশের সকল বোর্ডপ্রধান (বিসিসিআই বাদে) তাকে তাদের সম্পূর্ণ সমর্থনের আশ্বাস দিয়েছেন। তবে বিসিসিআই তার সরকারের সাথে পরামর্শ করবে এবং আইসিসিকে তাদের মতামত জানাবে।’

আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফি হবে দুটি গ্রুপে। গ্রুপ-এ-তে খেলবে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও নিউজিল্যান্ড। আর গ্রুপ বি-তে খেলবে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও আফগানিস্তান।

এমএইচ/এএসএম

Read Entire Article