ভারতের কোচ হতে আর আবেদন করবেন না, নিশ্চিত করলেন দ্রাবিড়

3 months ago 49

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই ভারতের কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের ইতি ঘটবে। বেশ কিছুদিন ধরেই এ নিয়ে আলোচনা ছিল। এই বিশ্বকাপ দিয়ে তার সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হচ্ছে বিসিসিআইয়ের। এজন্য নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছি তারা। বিসিসিআই অবশ্য জানিয়েছিল, চাইলে দ্রাবিড়ও আবেদন করতে পারেন।

কিন্তু বিশ্বকাপ শুরুর আগেই তিনি জানিয়ে দিয়েছেন, আর আবেদন করবেন না। আগে থেকেই জিনিসটা অনুমান করা গেলেও এবারে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন দ্রাবিড়। বিশ্বকাপের পরই তাই নতুন কোচ খুঁজতে হবে বিসিসিআইকে।

আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচের আগে দ্রাবিড় বলেন, ‘কোচ হিসেবে এই টুর্নামেন্টেই আমার শেষ হতে যাচ্ছে। দুর্ভাগ্যবশত, সামনে যে ধরনের সূচি আছে সেটা বিবেচনা করে ও আমি এখন জীবনের যে ধাপে আছি, আমার মনে হয় না আবার আবেদন করবো। এজন্য নিশ্চিতভাবেই এটা আমার শেষ হতে যাচ্ছে।’

দ্রাবিড়ের অধীনে গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে উঠেছিল ভারত। ঘরের মাঠে তারা ফাইনালে হেরে যায় অস্ট্রেলিয়ার কাছে। দীর্ঘদিন ধরে কোনো শিরোপার জন্য ভারতের অপেক্ষা বাড়ে আরও। যেহেতু শেষ সুযোগ, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপকে কি তাহলে আরেকটু ‘বিশেষভাবে’ দেখছেন দ্রাবিড়?

উত্তরে তিনি বলেন, ‘আমি কাজটা পছন্দ করি। ভারতের কোচ হওয়ার ব্যাপারটা সত্যিই উপভোগ করেছি আর আমার মনে হয় এটা আসলে বিশেষ একটা কাজ করার জন্য। আমি দলের সঙ্গে কোচ করা উপভোগ করেছি, কাজ করার জন্য ছেলেরা দারুণ।’

২০২১ সালের নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রবি শাস্ত্রীর পর ভারতের দায়িত্ব নেন দ্রাবিড়। তার অধীনে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে ভারত। পরের বছর উঠে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। এরপর গত বছর ওয়ানডে বিশ্বকাপের ফাইনালেও খেলে। তখন তার সঙ্গে চুক্তি শেষ হয় বিসিসিআইয়ের, তবে পরে সেটি বাড়ানো হয় এই বিশ্বকাপ অবধি।

দ্রাবিড়ের না থাকার খবর নিশ্চিত হওয়ার আগেই ভারতের নতুন কোচ নিয়ে নানা আলোচনা চলছিল। এই চাকরির জন্য এগিয়ে আছেন গৌতম গম্ভীর। এ বছর কলকাতা নাইট রাইডার্সকে মেন্টর হিসেবে শিরোপা জিতিয়েছেন তিনি। ২৭মে কোচ হওয়ার আবেদন করার শেষ সময় হলেও গম্ভীর অবশ্য এখনও জানাননি তিনি আবেদন করেছেন কি না।

আইএইচএস/জিকেএস

Read Entire Article