ভারতের জন্য ‘অপয়া আম্পায়ার’ থাকছেন এবারের ফাইনালেও

3 months ago 43

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স ফাইনালে পৌঁছে গেছে ভারত। এক যুগেরও বেশি সময় ধরে বিশ্বকাপ জিততে পারছে না তারা। আরও একবার ওই আক্ষেপ ঘোঁচানোর কাছে দাঁড়িয়ে ভারতীয়রা। আজ শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়বে রোহিত শর্মার দল।

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ২০১১ সালে শেষবার বিশ্বকাপ জিতেছিল ভারত। এরপর ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলেও সে আসরে হারতে হয়েছিল শ্রীলঙ্কার কাছে। এরপর থেকে একটি নাম অপয়া হয়ে গেছে ভারতের জন্য। সেই নামটি হলো রিচার্ড কেটেলবরো।

গত এক দশকে যতবারই ভারতীয় দলের নকআউট ম্যাচের আম্পায়ার থেকেছেন রিচার্ড কেটেলবরো, ততবারই হেরেছে ভারত। একবারও তিনি আম্পায়ার থাকাকালীন নকআউট ম্যাচ জিততে পারেনি রোহিত শর্মারা। সবশেষ ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল তারা, ওই ম্যাচেও আম্পায়ার ছিলেন কেটেলবরো।

অবশ্য একটি জায়গায় এবার স্বস্তি আছে ভারতের জন্য। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন না, কেটেলবরো। তিনি থাকবেন টিভি আম্পায়ার হিসেবে। এই ম্যাচে ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন রিচার্ড ইলিংওয়ার্থ ও ক্রিস গ্যাফনি। চতুর্থ আম্পায়ার হিসেবে বিশ্বকাপ ফাইনালে থাকছেন রডনি টাকার।

ভারতের ম্যাচে রিচার্ড কেটলবরোর পরিসংখ্যান…

২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল, শ্রীলঙ্কার কাছে হারে ভারত।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনাল, অস্ট্রেলিয়ার কাছে হারে ভারত।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ সেমিফাইনাল, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার ভারতের।

২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল, পাকিস্তানের বিপক্ষে হার ভারতীয় দলের।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপ সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার ভারতের।

২০২৩ বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়া দলের কাছে হার ভারতের।

আইএইচএস/এমএইচ/

Read Entire Article