ভিপি নুরের বিষয়ে আদেশ আজ

2 months ago 28

বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের আদালত অবমাননার বিষয়ে আদেশ আজ।

বৃহস্পতিবার (১১ জুলাই) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেবেন।

এর আগে, বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দেওয়ার অভিযোগে নুরুল হক নুর হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। তার এ আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে রায় ঘোষণার জন্য ১১ জুলাই দিন ধার্য করেন হাইকোর্ট।

শুনানিতে ভিপি নুরের শাস্তির দাবি জানিয়েছেন রাষ্ট্রপক্ষ। এ সময় আদালত ভিপি নূরকে প্রশ্ন করে বলেছেন, আপনি একজন সচেতন রাজনীতিবিদ হিসেবে এ রকম বক্তব্য দেওয়ার পর গণমাধ্যমে সংশোধনী কেন দিলেন না। এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে ৩ জুলাই হাইকোর্টের সংশ্লিষ্ট একই বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওইদিন ভিপি নুরের পক্ষে শুনানি করে জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার কায়সার কামাল। তাদের সঙ্গে ছিলেন অ্যাডভোকেটর মাকসুদ উল্লাহ। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

আদালতে উপস্থিত হয়ে ভিপি নুর আইনজীবীর মাধ্যমে নিঃশর্ত ক্ষমা চান। শুনানির শুরুতেই জ্যেষ্ঠ আইনজীবী বলেন, আমরা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেছি। এজন্য আজকে কোনো কনটেস্টে যেতে চাচ্ছি না।

তিনি আরও বলেন, নুরুল হক নুরের বিরুদ্ধে এবারই প্রথম আদালত অবমাননার অভিযোগ আনা হয়েছে। ভবিষ্যতে আদালত নিয়ে বক্তব্য দেওয়ার ক্ষেত্রে তিনি আরও সচেতন থাকবেন বলে আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আবেদন করেছেন।

নুরুল হক বলেন, আমি ওই দিন জ্ঞাতসারে বক্তব্য দেয়নি। আমার বক্তব্যের জন্য আমি অনুতপ্ত। গণতান্ত্রিক দেশে আইন-আদালত থাকতে হবে। আর আদালতের প্রতি আমার সব সময় শ্রদ্ধা আছে এবং তা ভবিষ্যতেও থাকবে।

এর আগে গত বছরের ৭ ডিসেম্বর রাজধানীতে এক সমাবেশে আদালতের বিচারকদের বিরুদ্ধে আপত্তিকর বক্তব্য দিয়েছিলেন গণ অধিকার পরিষদের (একাংশ) সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর।তার দেওয়া বক্তব্য নিয়ে ৭ ডিসেম্বর একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

এরপর নুরের বিরুদ্ধে আদালত অবমাননার একটি অভিযোগ প্রধান বিচারপতি বরাবর উপস্থাপন করা হলে প্রধান বিচারপতি বিষয়টি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য পাঠান। এরপর হাইকোর্ট গত বছরের ১৭ ডিসেম্বর রুল জারি করে নুরকে তলব করেন।

এফএইচ/এসআইটি/জিকেএস

Read Entire Article