মরিশাসের রাষ্ট্রপতির কাছে হাইকমিশনার জকি আহাদের পরিচয়পত্র পেশ

3 months ago 35

মরিশাসে বাংলাদেশের নবনিযুক্ত হাইকমিশনার জকি আহাদ মরিশাসের স্টেট হাউজে মরিশাসের রাষ্ট্রপতি পৃথ্বীরাজসিং রূপণ জি. সি. এস. কে.-এর কাছে আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশ করেছেন।

বৃহস্পতিবার আনুষ্ঠানিক পরিচয়পত্র পেশের পর মরিশাসের রাষ্ট্রপতি বাংলাদেশের হাইকমিশনারকে অভিনন্দন ও উষ্ণ শুভেচ্ছা জ্ঞাপন করেন। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতিকেও তার শুভকামনা জ্ঞাপন করেন।

এসময় মরিশাসের রাষ্ট্রপতি বলেন, মরিশাস সর্বদা বাংলাদেশ ও মরিশাসের মধ্যকার সম্পর্ককে গুরুত্ব দিয়ে থাকে। তিনি বাংলাদেশ সরকারের কমন মার্কেট ফর ইর্স্টান অ্যান্ড সাউদার্ন আফ্রিকা (COMESA), সাউদার্ন আফ্রিকান ডেভেলপমেন্ট কমিউনিটি (SADC) এবং ইস্ট আফ্রিকান কমিউনিটি (EAC) কর্তৃক প্রদত্ত বাণিজ্য সুবিধা ভোগ করার জন্য মরিশাসকে আফ্রিকান গেইটওয়ে হিসেবে ব্যবহার করার জন্য আহ্বান জানান।

মরিশাসের রাষ্ট্রপতি বিভিন্ন খাতে, বিশেষত পোশাক খাতে নিয়োজিত বাংলাদেশি শ্রমিকদের অবদানের প্রশংসা করেন। এছাড়া তিনি দুদেশের মধ্যকার অনিষ্পন্ন সমঝোতা স্মারক/চুক্তিসমূহ চূড়ান্ত করে স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি ২০২৩ সালের মে মাসে তার বাংলাদেশ সফরের স্মৃতি স্মরণ করেন।

হাইকমিশনার জকি আহাদ মরিশাসের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতির উষ্ণ শুভেচ্ছা পৌঁছে দেন। তিনি মরিশাস সরকার কর্তৃক তার প্রতি প্রসারিত উষ্ণ শুভেচ্ছা ও আন্তরিক সহযোগিতার জন্য মরিশাস সরকারকে তার কৃতজ্ঞতা জানান।

তিনি তার মেয়াদকালে দুদেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দৃঢ়করণে এবং দ্বিপাক্ষিক সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্রকে নতুন পর্যায়ে উন্নীতকরণের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। হাইকমিশনার আহাদ মরিশাসের রাষ্ট্রপতিকে অবহিত করেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘সোনার বাংলা‘ গড়ার স্বপ্ন পূরণের লক্ষ্যে বাংলাদেশের জনসাধারণের জীবন মানের উৎকর্ষ সাধনে নিরলস কাজ করে যাচ্ছেন।

হাইকমিশনার আহাদ পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ ভ্রমণের জন্য মরিশাসের রাষ্ট্রপতিকে বাংলাদেশের রাষ্ট্রপতির আমন্ত্রণ জানান।

অনুষ্ঠানে মরিশাসের স্টেট হাউজ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ হাইকমিশন, মরিশাসে কর্মরত যাকারিয়া বিন আমজাদ প্রথম সচিব (রাজনৈতিক), প্রথম সচিব মো. জাহাঙ্গীর আলম এবং প্রথম সচিব (শ্রম) মো. আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

হাইকমিশনার জকি আহাদ গত ৯ জুন বাংলাদেশ হাইকমিশন, পোর্ট লুইসে যোগদান করেন। তিনি একজন পেশাদার কূটনীতিক। ১৯৯৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের পররাষ্ট্র ক্যাডারে যোগদান করেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন উইং এবং বাংলাদেশ মিশন বেইজিং, দ্য হেগ, ম্যানচেস্টার, কলকাতা ও কুনমিং এ বিভিন্ন পদে কাজ করেছেন।

আইএইচআর/এমএইচআর/জিকেএস

Read Entire Article