মাজারের নিরাপত্তা নিয়ে হাইকোর্টে রুল

2 hours ago 10

দেশের বিভিন্ন এলাকায় মাজার ভাঙার ঘটনায় এবং মাজারের নিরাপত্তায় কর্তৃপক্ষের ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব, ধর্ম সচিব, সংস্কৃতি সচিব, আইজিপি ও ওয়াকফ প্রশাসনকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

সেইসঙ্গে মাজার ভাঙায় জড়িতদের আইনের আওতায় আনতে সরকারকে রিটকারীর দেওয়া আগের আবেদনটি দুই মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তৌফিক সাজাওয়ার পার্থ। সঙ্গে ছিলেন রিটকারী আইনজীবী শাহ আলম অভি।

আইনজীবীরা জানিয়েছেন, দেশের সব মাজারের নিরাপত্তায় ব্যবস্থা নেওয়ার বিষয়ে সরকারকে নির্দেশনা দিতে রুল দিয়েছেন হাইকোর্ট।

এদিকে মাজারের শান্তি-শৃঙ্খলা রক্ষায় জেলা প্রশাসকদের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। এতে বলা হয়- পরিবর্তিত পরিস্থিতিতে দেশের আইনশৃঙ্খলা বিঘ্নিত করার উদ্দেশ্যে কতিপয় দুষ্কৃতকারী দেশের বিভিন্ন স্থানে মাজারে হামলা চালাচ্ছে, যা উদ্বেগজনক ও অনাকাঙ্ক্ষিত। মাজার ওলি-আউলিয়া ও দরবেশদের সমাধিস্থল বিবেচনায় এর অনুসারীরা দীর্ঘ ঐতিহ্যের সঙ্গে ভক্তি-শ্রদ্ধা ও জিয়ারত করে আসছেন।

তাই মাজারে শান্তি-শৃঙ্খলা ও ভক্তদের চলাচল স্বাভাবিক রাখার জন্য জেলা প্রশাসকদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। এছাড়া কোনো মাজারে হামলার আশঙ্কা থাকলে সেক্ষেত্রে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়াসহ বিষয়টি ধর্ম মন্ত্রণালয়কে অবহিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

এফএইচ/এমএএইচ/

Read Entire Article