মাদরাসায়ও চালু হচ্ছে এমফিল-পিএইচডি

3 months ago 36

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো থেকে এমফিল ও পিএইচডি ডিগ্রি দেওয়া হয়। সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও পিএইচডি ডিগ্রি চালু করতে নীতিমালা করার উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এ নিয়ে কমিটি গঠনও করেছে সংস্থাটি।

তবে এর আগে দেশের মাদরাসাগুলোতেও এমফিল-পিএইচডি ডিগ্রি চালু করতে প্রবিধান প্রণয়ন করেছে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ আব্দুর রশীদ এ তথ্য জানান।

উপাচার্য জানান, বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের ১৪তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে গত বছরের ২৩ জুলাই মাদরাসায় এমফিল-পিএইচডি ডিগ্রি চালুর প্রবিধান প্রণয়ন করা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় জার্নাল প্রবিধান (নীতিমালা) ২০২৩ নামের প্রবিধানে গবেষণার বিষয়বস্তু সম্পর্কেও বিস্তারিত রয়েছে। সেগুলো হলো-কোরআন, তাফসির, হাদিস, ফিকহ, সিরাত, ইতিহাস, ইসলামি অর্থনীতি, ইসলামি রাষ্ট্রনীতি, আকাইদ, তাসাউফ, ইসলামি দর্শন ও ইসলাম।

কোরআন-সুন্নাহর আলোকে সমসাময়িক জীবন সমস্যার অন্তর্নিহিত দিক অনুসন্ধান, যৌক্তিক বিশ্লেষণ ও উত্তরণের উপায় উন্মোচন নিয়ে গবেষণার সুযোগ থাকবে।

ইসলামি বিষয়বস্তুর সঙ্গে বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে গবেষণা এবং ইসলামি মূল্যবোধের আলোকে দেশের ইতিহাস, ঐতিহ্য ও কৃষ্টি-কালচার নিয়েও গবেষণা করার সুযোগ রাখা হয়েছে এ নীতিমালায়।

এছাড়া মুসলিম শাসনামলের ইসলামি আইন ও বিচার, সমাজনীতি, অর্থনীতি, রাষ্ট্রনীতি বিষয়ের প্রায়োগিক চিত্র তুলে ধরা, মাদরাসা শিক্ষা যুগোপযোগী ও বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে উচ্চতর গবেষণা পরিচালনা, ইসলামের আলোকে জ্ঞান সঞ্চারণ, নতুন জ্ঞানের উদ্ভাবন ও দক্ষ জনশক্তি গড়ে তোলার মতো সময়োপযোগী ও বাস্তবমুখী বিষয়গুলোও গুরুত্ব পেয়েছে ধর্মীয় আবহে পরিচালিত এ উচ্চশিক্ষালয়ের তত্ত্বাবধানে।

এদিকে সন্ত্রাস, জঙ্গিবাদ, উগ্রবাদ বিষয়ে অপব্যাখ্যার সঠিক ব্যাখ্যা দেওয়া, আরবি ভাষা ও সাহিত্যসহ বিভিন্ন ভাষায় ইসলামি সাহিত্যের পর্যালোচনা, গবেষণা ও মূল্যায়ন এবং ইসলামের প্রকৃত মর্মার্থ ও মানবিক মূল্যবোধ বিস্তারের মাধ্যমে সুষম ও ভারসাম্যপূর্ণ জীবনব্যবস্থার উৎকর্ষ সাধনে অবদান রাখা নিয়েও গবেষণা করতে পারবেন আগ্রহী শিক্ষার্থীরা।

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ আব্দুর রশীদ বলেন, সময়োপযোগী ও বাস্তবমুখী গবেষণার মাধ্যমে মাদরাসা শিক্ষার উন্নতি করতে চাই আমরা। এজন্য আমাদের গবেষণা এবং উদ্ভাবন বাড়ানো জরুরি। সেই লক্ষ্যেই এ প্রবিধান করেছি। আশা করছি এখন থেকে দেশের মাদরাসাগুলোতে মানসম্মত উচ্চশিক্ষার পাশাপাশি ভালো মানের গবেষণা ও উদ্ভাবন হবে।

এএএইচ/এমআইএইচএস/জেআইএম

Read Entire Article