মাদারগঞ্জে হচ্ছে ১০০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট, চুক্তি সই

3 months ago 28

জামালপুরে ‘মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট’ বাস্তবায়নের জন্য বি-আর পাওয়ারজেন কোম্পানি লিমিটেড ও সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (সিআইআরই) চায়না এর সঙ্গে চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর বিদ্যুৎ ভবনে এ চুক্তি সই হয়৷ এতে বি-আর পাওয়ারজেনের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ধুর্জোটি প্রসাদ সেন ও আইআরইসির পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ঝিউসেন ওয়াং সই করেন।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান বলেন, বাংলাদেশ হাজারো বাধা-বিপত্তি সত্ত্বেও নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে কাজ করছে। ৪০ শতাংশ বিদ্যুৎ পরিষ্কার জ্বালানি হতে উৎপাদনের লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। আশা করা যাচ্ছে ২০৩০ সালের মধ্যে নবায়ণযোগ্য জ্বালানি থেকে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে। এসময় তিনি সময়মতো প্রকল্প বাস্তবায়নের জন্য সংশ্লিষ্টদের অনুরোধ করেন।

সিআইআরই, চায়না এবং বি-আর পাওয়ারজেন লিমিটেডের মধ্যে জয়েন্ট ভেঞ্চার কোম্পানির শেয়ার সিআইআরইয়ের ৭০ শতাংশ ও বি-আর পাওয়ারজেন-এর ৩০ শতাংশ। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে কোম্পানিটি। প্রকল্পে পুনর্বাসন কার্যক্রমকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

প্রাথমিক বিদ্যালয়, স্বাস্থ্যকেন্দ্র, মসজিদ, মার্কেট, পুকুর ও কবরস্থানসহ ২৪১টি পরিবারকে পুনর্বাসন করার পরিকল্পনা রয়েছে। প্রকল্প ব্যয় ধরা হয়েছে ১৭০ মিলিয়ন মার্কিন ডলার।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের আওতাধিন বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন।

এনএস/এমকেআর/জেআইএম

Read Entire Article