মালদ্বীপে কালোবাজারে ডলার বিক্রি, ৫ বিদেশি আটক

1 month ago 9

মালদ্বীপের রাজধানী মালে কালোবাজারে ডলার বিক্রির অভিযোগে পাঁচ বিদেশিকে আটক করেছে ইমিগ্রেশন পুলিশ। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) মালদ্বীপের টাস্কফোর্স বিশেষ অভিযান পরিচালনা করে পাঁচ বিদেশিকে আটক করে।

আটক বিদেশিদের কাছ থেকে নগদ ডলার, মালদ্বীপের এমআরভি, বাংলাদেশি টাকা ও ক্রেডিট কার্ড উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইমিগ্রেশন। মালে শহরে গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয়। মালদ্বীপের পুলিশ বর্তমানে মামলাটি তদন্ত করছে।

এদিকে মালদ্বীপে অবৈধ অভিবাসীদের ধরতে দেশজুড়ে ধারাবাহিকভাবে ‘অপারেশন কুরাঙ্গি’ নামে যৌথ অভিযান চালাচ্ছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অভিবাসন নিয়ন্ত্রণ অধিদপ্তর। অভিযানে প্রতিদিনই আটক হচ্ছেন বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত বাংলাদেশিরাও। ফলে দেশটিতে থাকা প্রায় এক লাখ বাংলাদেশিদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।

মালদ্বীপে অভিযান পরিচালনা করে এখন পর্যন্ত আটক করে ৩ হাজারেরও বেশি অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেছেন মালদ্বীপে বসবাস করা বাংলাদেশি রেমিট্যান্সযোদ্ধারা।

মালদ্বীপে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে সরকারের চলমান অভিযানের মধ্যে করণীয় নিয়ে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে বৈঠক করেছে বাংলাদেশ দূতাবাস। বৈঠকে জানানো হয়, বাংলাদেশিরা মূলত আটক হচ্ছেন দেশটির আইন পরিপন্থি কাজ করার জন্য।

এ অবস্থায় অবৈধ মাদক ও ডলার ব্যবসাসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড থেকে প্রবাসীদের বিরত থেকে বৈধভাবে রেমিট্যান্স পাঠানো ও কর্মক্ষেত্রে দেশটির আইন মেনে চলার আহ্বান জানান হাই কমিশনার। সেইসঙ্গে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা ও বন্যার্তদের পাশে দাঁড়াতেও পরামর্শ দেন তিনি।

এমআরএম/জিকেএস

Read Entire Article