মালয়েশিয়ায় ঈদের নামাজে সহনশীলতা ও ঐক্যের আহ্বান

3 months ago 26

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মালয়েশিয়ায় উদযাপন হচ্ছে ঈদুল আজহা। সোমবার (১৭ জুন) দেশটির রাজধানী কুয়ালালামপুরের জাতীয় মসজিদ নেগারায় ও পুত্রযায়া মসজিদ পুত্রায় স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে। সেখানে ঈদের নামাজে মুসলিম বিশ্বের শান্তি কামনার পাশাপাশি সহনশীলতা ও দৃঢ় ঐক্য বজায় রাখার আহ্বান জানানো হয়।

নামাজ শুরুর আগে বয়ান পেশ করেন মসজিদ নেগারার গ্র্যান্ড ইমাম এহসান মোহাম্মদ হোসনি এবং মসজিদ পুত্রায় বয়ান পেশ করেন পুত্রা মসজিদের গ্র্যান্ড ইমাম সালাহউদ্দিন হাজী গোজালি।

এদিন সকাল থেকেই নতুন পোশাকে মসজিদের দিকে ছুটেন মুসল্লিরা। সূর্য ওঠার আগেই জাতীয় মসজিদ নেগারা ও পুত্রযায়া মসজিদ পুত্রা কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। সেখানে নামাজ পড়তে আসা মালয়েশিয়ানদের পাশাপাশি বাংলাদেশ, পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়াসহ অন্যান্য দেশের নাগরিকরাও ছিলেন। মালয়েশিয়ান ছেলেরা তাদের ঐতিহ্যবাহী পোশাক ‘বাজু মালায়ু’ পরে সালাত আদায় করতে আসেন।

মালয়েশিয়ায় ঈদের নামাজে সহনশীলতা ও ঐক্যের আহ্বান

ইয়াং দি-পার্টুয়ান আগাং, সুলতান ইব্রাহিম এবং রাজা পেরমাইসুরি আগং, রাজা জারিথ সোফিয়াহ দেশের মুসলমানদের ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন। এ বছর বাংলাদেশ ও মালয়েশিয়ায় একই দিনে ঈদ উদযাপন হচ্ছে।

মসজিদ পুত্রায় আনোয়ার ইব্রাহিম সবুজ মালয় পোশাক পরে সকাল ৭টা ৫১ মিনিটে স্ত্রী দাতুক সেরি ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইলকে সঙ্গে নিয়ে মসজিদে উপস্থিত হন। এ সময় প্রধানমন্ত্রীর দপ্তরে উপমন্ত্রী (ধর্ম বিষয়ক) ডা. জুলকিফলি হাসান তাদের স্বাগত জানান।

এছাড়া সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ মসজিদ পুত্রায় নামাজ আদায় করেন। সেখানে প্রায় ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করেন। নামাজ শেষে মুসল্লিদের ঈদ শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ও সাবেক প্রধানমন্ত্রী মাহাথির।

মালয়েশিয়ায় ঈদের নামাজে সহনশীলতা ও ঐক্যের আহ্বান

খুতবায় মুসলিম উম্মাহর মধ্যে সম্পর্ক উন্নত করতে দেশকে সামগ্রিকভাবে গড়ে তোলার জন্য মুসলিমদের পারস্পরিক ভালোবাসা ও পরস্পরের প্রতি শ্রদ্ধাবোধ, সহনশীলতা এবং দৃঢ় ঐক্যে বসবাস করার আহ্বান জানানো হয়।

নামাজ শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশেষ মোনাজাতের পর মুসল্লিরা পরস্পরের সঙ্গে কোলাকুলি করেন। নামাজে আসা শিশুরাও পরস্পরের সঙ্গে কোলাকুলি ও ঈদ সেলফিতে মেতে উঠেন।

এদিকে, মালয়েশিয়ার বিভিন্ন শহরে ঈদ উদযাপন করেছেন প্রবাসী বাংলাদেশিরা। হাংতোয়া মসজিদ আল বোখারি, মসজিদ জামেক, তিতিওয়াংসা বায়তুল মোকাররাম, কোতারায়া বাংলা মসজিদ, ছুবাংজায়া বাংলা মসজিদ, ক্লাং, পেনাং, ছুঙ্গাই ভুলু, সেলায়ং পাছার পুচং, মালাক্কা, জহোরবারুতেও ঈদের নামাজ আদায় করেন প্রবাসী বাংলাদেশিরা।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান প্রবাসী বাংলাদেশি ও মালয়েশিয়ান নাগরিকসহ সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি দেশে অবস্থানরত প্রবাসীদের পরিবারের সদস্যদেরও ঈদ শুভেচ্ছা জানান।

এমকেআর/জেআইএম

Read Entire Article