মাসবুক ব্যক্তি কি প্রথম বৈঠকে তাশাহহুদ পড়বে?

1 month ago 28

মাসবুক ব্যক্তি অর্থাৎ যিনি নামাজের জামাতে প্রথম রাকাত বা দ্বিতীয় রাকাত পাননি, তিনি ইমামের সাথে প্রথম বৈঠকে শরিক হলে তাশাহহুদ পড়বেন। যদিও তার দুরাকাত পূর্ণ হয়নি, এরপরও ইমামকে অনসরণ করে তিনি তাশাহহুদ পড়বেন। ইবরাহিম নাখঈ (রহ.) থেকে বর্ণিত রয়েছে, তিনি বলেছেন, যে মাসবুক অর্থাৎ প্রথম রাকাত থেকে ইমামের সাথে শরিক হতে পারেনি, সে যেমন ইমামের প্রতি বৈঠকে ইমামের সাথে বসবে, প্রতি বৈঠকে তাশাহহুদও পড়বে। (কিতাবুল আসার লিল ইমাম মুহাম্মাদ: ১৩১)

প্রথম বৈঠকে ইমামের সাথে শরিক হওয়ার পর মুক্তাদির তাশাহহুদ পাঠ শেষ হওয়ার আগে ইমাম দাঁড়িয়ে গেলে মুক্তাদি তাশাহহুদ পূর্ণ করার পরই দাঁড়াবে। তবে কেউ যদি তাশাহহুদ না পড়েই ইমামের সাথে দাঁড়িয়ে যায় তার নামাজও হয়ে যাবে।

মাসবুক ব্যক্তি ইমামের নামাজ শেষ হওয়ার পর ইমামের সাথে সালাম ফেরাবে না। ইমামের দুদিকে সালাম ফেরানো হলে উঠে দাড়াবে এবং যথারীতি বাকি নামাজ আদায় করে শেষ বৈঠক করে সালাম ফেরাবে। মাসবুকের শেষ বৈঠক মূলত সেটিই।

ইমামের শেষ বৈঠকে মাসবুক শুধু তাশাহুদ পড়বে। দরুদ ও দোয়া মাসুরা পড়বে না। অনেকে বলেছেন, ইমামের সাথের শেষ বৈঠকে মাসবুক ধীরে ধীরে তাশাহুদ পড়বে। এতটা ধীরে যেন তার তাশাহুদ পড়া শেষ হতে হতে ইমাম তাশাহুদ শেষ করে দরুদ ও দোয়া মাসুরাও শেষ করে ফেলতে পারে।

মাসবুক যদি তিন রাকাত না পায়, তাহলে ইমাম সালাম ফেরানোর পর দাঁড়িয়ে প্রথমে সানা, তারপর সুরা ফাতেহা ও সুরা মিলিয়ে প্রথম রাকাত পূর্ণ করে বৈঠক করবে। তাতে শুধু তাশাহুদ পড়বে। দরুদ ও দোয়া মাসুরা পড়বে না। তারপর আবার দাঁড়িয়ে সুরা ফাতেহা ও তার সাথে সুরা মিলিয়ে রাকাত পূর্ণ করবে। কিন্তু শেষ রাকাত পড়ার সময় শুধু সুরা ফাতেহা পড়বে; সুরা মেলাবে না। তারপর যথারীতি রুকু সিজদা করে শেষ বৈঠক করে সালাম ফেরাবে।

মাসবুক যদি দুই রাকাত না পায় তাহলে ইমাম সালাম ফেরানোর পর উঠে দাঁড়িয়ে সুরা ফাতেহার সাথে সুরা মিলিয়ে দুই রাকাত নামাজ পড়ে শেষ বৈঠক করবে। মাসবুক যদি এক রাকাত না পায়, তাহলে ইমাম সালাম ফেরানোর পর উঠে দাঁড়িয়ে সুরা ফাতেহার সাথে সুরা মিলিয়ে এক রাকাত নামাজ পড়বে এবং শেষ বৈঠক করবে।

ওএফএফ/এমএস

Read Entire Article