মিয়ানমারে ফেরত গেলেন ১৩৪ বিজিপি-সেনা সদস্য, ফিরলেন ৪৫ বাংলাদেশি

4 months ago 43

কারাভোগ শেষে মিয়ানমার থেকে দেশে ফিরেছেন ৪৫ বাংলাদেশি নাগরিক। একই সঙ্গে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেওয়া মিয়ানমারের বিজিপি ও অন্যান্য সেনার ১৩৪ সদস্যকে হস্তান্তর করা হয়েছে। রোববার (৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মিয়ানমারের জাহাজ ইউএমএস শিন ডুইন ৪৫ বাংলাদেশিকে নিয়ে শনিবার (৮ জুন) সকালে সিট্যুয়ে বন্দর থেকে রওনা হয়ে কক্সবাজার বিআইডাব্লিউটিএ ঘাটে পৌঁছে। এদিকে রোববার (৯ জুন) মিয়ানমারের ১৩৪ সেনা ও অন্যান্যদের নিয়ে বাংলাদেশ ত্যাগ করে।

মিয়ানমারে ফেরত গেলেন ১৩৪ বিজিপি-সেনা সদস্য, ফিরলেন ৪৫ বাংলাদেশি

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তক্রমে এ কার্যক্রম সম্পন্ন হয়। মিয়ানমার অনুবিভাগের সমন্বয়ে ইয়াঙ্গুনস্থ বাংলাদেশ দূতাবাস এবং সিট্যুয়েস্থ বাংলাদেশ কনসুলেটের কর্মকর্তারা সশরীরে সিট্যুয়েতে অবস্থান করে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়, সাক্ষাৎকার ও যাচাইকরণ প্রক্রিয়া পরিচালনা এবং ট্রাভেল পারমিট কার্যক্রম পরিচালনা করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (মিয়ানমার) জাহাজ থেকে বাংলাদেশিদের গ্রহণ করেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজিবি, কোস্ট গার্ড, জেলা প্রশাসন, জেলা পুলিশ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহায়তায় প্রত্যাগত বাংলাদেশিদের ইমিগ্রেশন, স্বাস্থ্য পরীক্ষা, অন্যান্য কাজ শেষে সবাইকে ফেরত দেওয়া সম্পন্ন হয়।

মিয়ানমারে ফেরত গেলেন ১৩৪ বিজিপি-সেনা সদস্য, ফিরলেন ৪৫ বাংলাদেশি

বিজিবির সার্বিক সহায়তায় বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বিজিপি ও অন্যান্য সদস্যদের দ্রুত শনাক্তকরণ এবং প্রয়োজনীয় ডকুমেন্টেশন প্রক্রিয়া সম্পন্ন করে। ওই স্থানে বাংলাদেশে নিযুক্ত মিয়ানমার দূতাবাসের প্রতিনিধির উপস্থিতিতে জাহাজযোগে আগত বিজিপি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়।

চলতি বছরে তিন পর্যায়ে মিয়ানমারের বিজিপি ও অন্যান্য মোট ৭৫২ জন সদস্যকে মানবিক বিবেচনায় আশ্রয় দেওয়া ও প্রত্যাবর্তনের ব্যবস্থা করা হয়েছে। এর আগে ২৪ এপ্রিল মিয়ানমার থেকে আরও ১৭৩ জনসহ এ বছর মোট ২১৮ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনা হয়েছে।

আইএইচআর/এমআইএইচএস/এএসএম

Read Entire Article