মিরপুর বেনারসি পল্লির তাঁতশিল্পের উন্নয়নে ১১৫ কোটি টাকা অনুমোদন

1 month ago 15

মিরপুর বেনারসি পল্লিতে গড়ে ওঠা তাঁতশিল্পের উন্নয়নে ১১৫ কোটি টাকা অনুমোদন দিয়েছে সরকার। এসব এলাকায় তাঁতশিল্পের সম্প্রসারণ ও উন্নয়ন করা হবে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় এ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকার। এটি চলতি অর্থবছরের অষ্টম সভা।

এসময় পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার, কৃষি, পানি ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য আবদুল বাকী, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন এবং ভৌত অবকাঠামো বিভাগের সদস্য ড. মোহাম্মদ ইমদাদউল্লাহ মিয়ান উপস্থিত ছিলেন।

চলতি সময় থেকে জুন ২০২৬ মেয়াদে ঢাকা জেলার উত্তর সিটি করপোরেশন আওতায় ভাষানটেক, মিরপুর- ১৭ নম্বর সেকশনের জোয়ার সাহারা মৌজায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। বাংলাদেশ তাঁত বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের জন্য উন্নত কর্মপরিবেশ সৃষ্টির মাধ্যমে তাঁতিদের উন্নত সেবা দেওয়া, তাঁতশিল্পের সম্প্রসারণ ও উন্নয়নে গবেষণা কার্যক্রম পরিচালনা করা এবং তাঁতিদের দক্ষতা ও উৎপাদনশীলতা বাড়ানোর লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রকল্পের আওতায় ১৪ হাজার ১৫৪ বর্গমিটার আয়তনের ১০ তলা তাঁত ভবন নির্মাণ, ভূমি উন্নয়ন, আরসিসি সংযোগ সড়ক, সীমানা প্রাচীর নির্মাণ ও অফিস সরঞ্জামাদি কেনা হবে।

একনেক সভা জানায়, তাঁতশিল্পের উন্নয়ন এবং তাঁতিদের কল্যাণের জন্য বাংলাদেশ তাঁত বোর্ড ১৯৭৮ সালে প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠাকাল হতে শুরু করে বিভিন্ন সময়ে ভাড়া ভবনে দাপ্তরিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাংলাদেশ তাঁত বোর্ডের নতুন কার্যক্রম ও প্রকল্প নেওয়ার ফলে জনবল কাঠামো এবং কার্যপরিধি উভয়ই বাড়ায় তাঁত বোর্ডের জন্য একটি নিজস্ব ভবন স্থাপন করা প্রয়োজন।

এমওএস/এমএএইচ/জেআইএম

Read Entire Article