মিরসরাইয়ে রাসেলস ভাইপার নিয়ে গুজব

3 months ago 23

চট্টগ্রামের মিরসরাইয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব বেশি আলোচনা হওয়ায় বিষধর সাপ রাসেলস ভাইপার নিয়ে আতঙ্ক বেড়েছে। শুক্রবার (২১ জুন) বিকেল থেকে বিভিন্ন ফেসবুক আইডিতে মিরসরাইয়ের নাজিরপাড়া ও বারইয়ারহাট মেহেদী নগর এলাকায় এই সাপ দেখা গেছে বলে গুজব ছড়ানো হচ্ছে। যার কোনো সত্যতা পাওয়া যায়নি।

রাসেলস ভাইপার নিয়ে আতঙ্কিত না হয়ে, সচেতন হওয়া জরুরি- এমন বার্তা দিয়েছে উপজেলা স্বাস্থ্য ও প্রাণিসম্পদ বিভাগ।

খোঁজ নিয়ে জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে রাসেলস ভাইপার সাপের ছবি শেয়ার করে এক ধরনের আতঙ্ক সৃষ্টি করা হচ্ছে। একজনের আইডি থেকে আরেকজনের আইডিতে শেয়ার করা হচ্ছে।

এ বিষয়ে মিরসরাই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জাকিরুল ফরিদ বলেন, আমাদের জানামতে মিরসরাই উপজেলার কোথাও রাসেলস ভাইপার সাপ দেখা যায়নি। এ বিষয়ে গুজব ছড়ানো হচ্ছে। এখন পর্যন্ত এ উপজেলায় রাসেলস ভাইপার সাপের অস্তিত্ব বা কামড়ে কারো আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়নি। কেউ যদি দেখে থাকে, তাহলে না মেরে আমাদের অথবা বনবিভাগকে খবর দেওয়ার অনুরোধ করছি।

মিরসরাই উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মিনহাজ উদ্দিন বলেন, এ উপজেলায় এখনো রাসেলস ভাইপার দেখা যায়নি। এর কামড়ে কারো আক্রান্ত হওয়ার প্রশ্নই আসে না।

তিনি আরও বলেন, এ বিষয়ে আতঙ্কিত নয়, সচেতন হতে হবে। এটা নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক থাকায় স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় উপজেলা স্বাস্থ্য বিভাগ সতর্ক অবস্থানে রয়েছে।

এম মাঈন উদ্দিন/এফএ/জেআইএম

Read Entire Article