মুজদালিফায় অবস্থানের বিধান; মাগরিব ও ইশা আদায় করবেন যেভাবে

3 months ago 37

সৌদি আরবে আজ ৯ জিলহজ আরাফায় অবস্থানের দিন। আজ যোহরের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত আরাফায় অবস্থান করতে হয়। আরাফায় অবস্থান শেষ করে হাজিরা মুজদালিফার উদ্দেশে রওয়ানা হন। মিনা ও আরাফার মধ্যবর্তী বিশাল এক ময়দানের নাম মুজদালিফা। মিনার পরই মুজদালিফার সীমানা শুরু হয়।

সুর্যাস্তের পর মাগরিবের নামাজ আদায় না করেই হজ পালনকারীদের মুজদালিফার দিকে রওয়ানা হতে হয়। আজ (৯ জিলহজ) হজ পালনকারীদের মাগরিবের নামাজ আদায় করতে হবে মুজদালিফায় ইশার ওয়াক্তে। কেউ যদি আরাফায় অথবা মুজদালিফায় পৌঁছার আগে রাস্তায় মাগরিব, ইশা বা উভয় ওয়াক্তের নামাজ পড়ে নেয়, তবে মুজদালিফায় পৌঁছে পুনরায় তা পড়ে নেওয়া ওয়াজিব। কিন্তু সুবহে সাদিক পর্যন্ত মুজদালিফায় পৌঁছে ওই নামাজ না পড়তে পারলে পরে তা আর পড়তে হবে না।

হজ পালনকারীদের জন্য এ দিনের মাগরিবের ওয়াক্তই হয় ইশার সময়। তাই কেউ ইশার সময় হওয়ার আগে মুজদালিফায় পৌঁছে গেলেও মাগরিবের ওয়াক্তে মাগরিবের নামাজ আদায় করবে না বরং ইশার সময় হওয়ার জন্য অপেক্ষা করে ইশার সময় হলে মাগরিব ও ইশার নামাজ আদায় করবেন।

যদি কোনো কারণে কারো মুজদালিফায় পৌঁছতে বিলম্ব হয় এবং আশংকা হয় যে মুজদালিফায় পৌঁছার আগেই সুবহে সাদিক হয়ে যাবে, তাহলে রাস্তায়ই মাগরিব ও ইশা আদায় করে নেবে।

এক আজান ও ইকামতে মাগরিব ও ইশা

মুজদালিফায় ইশার সময় হলে আজান ও ইকামত দিয়ে প্রথমে মাগরিবের তিন রাকাত ফরজ পড়তে হবে। সালামের পর একবার তাকবিরে তাশরিক ও তিনবার তালবিয়া পড়ে ইকামত না দিয়ে ইশার ফরজ নামাজ পড়তে হবে। ইশার ফরজের পর একবার তাকবিরে তাশরিক তিনবার তালবিয়া পড়ে প্রথমে মাগরিবের দুই রাকাত সুন্নত, তারপর ইশার দুই রাকাত সুন্নত তারপর বেতর আদায়ের নিয়ম।

মুজদালিফায় অবস্থানের বিধান

মাগরিব ও ইশা আদায়ের পর মুজদালিফায় সুবহে সাদিক পর্যন্ত অবস্থান করা সুন্নতে মুআক্কাদা। রাতের অর্ধেকের বেশি অবস্থান করলে সুন্নত আদায় হয়ে যাবে। সুবহে সাদিকের পর কিছু সময় মুজদালিফায় অবস্থান করা ওয়াজিব। তাই ফজরের আগে মুজদালিফা ত্যাগ করা যাবে না। ফজরের পর সুর্য ওঠার আগেই মুজদালিফা থেকে মিনার উদ্দেশে রওয়ানা হতে হবে।

ওএফএফ/জেআইএম

Read Entire Article