মৃত্যুর আগেই নিজের চল্লিশা, ৫ শতাধিক গ্রামবাসীকে খাওয়ালেন বৃদ্ধ

3 months ago 36

মারা যাওয়ার আগেই নিজের চল্লিশার আয়োজন করে চাঞ্চল্যের সৃষ্টি করেছেন মারফত আলী (৭০) নামের এক বৃদ্ধ। সোমবার (১ জুলাই) উপজেলার বড়হিত ইউনিয়নের রাজেন্দ্রপুর গ্রামে এ পাঁচ শতাধিক মানুষ নিয়ে এ মেজবানের আয়োজন করেন তিনি। মারফত আলী ওই এলাকার মৃত উসন আলীর ছেলে।

বড়হিত ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) আব্দুস সালাম জানান, মারফত আলী দুই বিয়ে করে বেশ সুখেই দিন কাটাচ্ছেন। দুই সংসারে রয়েছে ৩ মেয়ে ও ৬ ছেলে। এলাকায় বিত্তশালী কৃষক হিসাবে ব্যাপক পরিচিত। মেয়েদের বিয়ে দিয়েছেন। ছেলেরা কেউ বিয়ে করে আলাদা আবার কেউবা লেখাপড়া করছেন।

মৃত্যুর আগেই নিজের চল্লিশা, ৫ শতাধিক গ্রামবাসীকে খাওয়ালেন বৃদ্ধ

এ অবস্থায় মারফত আলী চিন্তা করেন নিজের জমিজমা ভাগ বাটোয়ারা করে দিয়ে দেবেন। এরপর অপেক্ষা পরপারে চলে যাওয়ার। এরমধ্যে মাথায় আসে তিনি মারা গেলে সন্তানরা যদি চল্লিশা না করে। এ জন্য তিনি নিজের চল্লিশা জীবিত অবস্থায় করে যেতে মনস্থির করেন।

পরে ঘটনাটি নিয়ে পরিবারের সঙ্গে কথা বললে তাদের সম্মতিতে আয়োজন করেন চল্লিশা। এজন্য তিনি বেশ কয়েকদিন সময় নিয়ে লোকজনকে দাওয়াত দেন। সোমবার দুপুরে বাড়ির ভেতরে ডেকোরেটর দিয়ে সামিয়ানা টাঙিয়ে পাঁচ শতাধিক নারী-পুরুষকে খাওয়ান।

মারফত আলী জানান, শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছি। নামাজ ছাড়া এখন তেমন কোনো কাজকর্ম করি না। চল্লিশার জন্য এক লাখ ২০ হাজার টাকা মূল্যের একটি গরু, ২০ হাজার টাকার একটি খাসি কেনা হয়।

মৃত্যুর আগেই নিজের চল্লিশা, ৫ শতাধিক গ্রামবাসীকে খাওয়ালেন বৃদ্ধ

দাওয়াত খেতে আসা আব্দুল কদ্দুস বলেন, জীবিত ব্যক্তি নিজের চল্লিশার আয়োজন করেছেন সেটি ব্যতিক্রম ঘটনা। তৃপ্তি সহকারে আমরা খেয়েছি।

মারফত আলীর ছেলে সুজন বলেন, বাবার ইচ্ছায় তিনি জীবিত অবস্থায় এ মেজবানির আয়োজন করেন। তাই আমাদেরও সম্মতি ছিল। তবে বাবা না থাকলেও আমরা তার আত্মার শান্তির জন্য এটা করতাম।

মেয়ে রেনুয়ারা বলেন, বাবার একটা সন্দেহ দূর করতেই এ আয়োজনে সবার সম্মতি ছিল। এতে আমাদেরও ভালো লাগছে। তবে আমার ভাইয়েরা সাধ্যমত অনুষ্ঠান আয়োজন করতেন।

মঞ্জুরুল ইসলাম/আরএইচ/জিকেএস

Read Entire Article